আপেল মাহমুদ রাঙ্গা বাগমারা প্রতিনিধি

রাজশাহীর বাগমারায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে হাটগাঙ্গোপাড়ায় উদযাপিত হচ্ছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ।রবিবার (১৪ এপ্রিল- ২০২৪ ইং) হাটগাঙ্গোপাড়া বালিকা উচ্চবিদ্যালয় মাঠে নতুন বছরের প্রথম সূর্য উদিত হওয়ার সঙ্গে সঙ্গেই বাড়ী গ্রাম সাহিত্য ভবনে শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সী নারী-পুরুষের ঢল নামে সাহিত্য ভবনে । জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মেতে ওঠে আনন্দ-উল্লাসে।
প্রাণ ভরে দেখে নিয়েছেন একটি জাতির চিরায়ত সংস্কৃতি, আবেগ-অনুভূতি কতটা মধুর হতে পারে। মানুষ ভজলে সোনার মানুষ হবি’ এ প্রতিপাদ্যে এবারের । পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠানের উপস্থিত ছিলেন রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মোঃ আবুল কালাম আজাদ। এ সময় উপস্থিত ছিলেন, প্রধান আলোচক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ডা, পি এম শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি জাকিরুল ইসলাম (সান্টু )।
বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এস এম জিয়াউদ্দিন টিপু।বাগমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার আবুল। রাজশাহী জেলা আওয়ামী লীগের শ্রম বিষয় সম্পাদক মোঃ মাহাবুর রহমান। হাটগাঙ্গোপাড়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম। বাগমারা উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি কোহিনুর বানু। উক্ত অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন, বাগমারা উপজেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় সম্পাদক শহিদুল ইসলাম শহীদ। বাগমারা উপজেলা যুবলীগের অন্যতম সদস্য মমিনুল ইসলাম মাসুম। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন। আয়োজনে ছিলেন বাড়ীগ্রাম সাহিত্য ভবন ও শিক্ষা সংঘ।
বর্ষবরণ উপলক্ষে সকাল থেকেই ঢাক, ঢোল আর গান বাজনায় মুখরিত হয়ে ওঠে পুরো মাঠ।
সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বের করা হয়। কৃষক, জেলে সাপুড়ে সহ বিভিন্ন সাজে
আবার সাজেন বর-কনে, যা এক ভিন্নমাত্রা এনে দেয় পুরো মাঠ।
বিকেল ৪ টা থেকে হাটগাঙ্গোপাড়া বালিকা উচ্চবিদ্যালয় মাঠে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে পরিবেশন করা হয় বিভিন্ন লোকসঙ্গীত, নাটক, নাচ, যন্ত্রসঙ্গীত ও কবিতা আবৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!