স্টাফ রিপোর্টোর:মানিকগঞ্জ
মানিকগঞ্জের সিঙ্গাইরে অগ্নিকাণ্ড, ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে করণীয় এবং সচেতনতা শীর্ষক একটি বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সিংগাইর সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগিতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপনের অংশ হিসেবে বেলা ৩টায় বিশেষ এই মহড়ার আয়োজন করা হয়। এতে সিংগাইর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, সিংগাইর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক অংশগ্রহণ করে। মহড়ায় ফায়ার সার্ভিস সদস্যের অগ্নিনির্বাপণ প্রদর্শনীতে উদ্বুদ্ধ হয়ে শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে। নিজের হাতে অগ্নিনির্বাপন কৌশল রপ্ত করতে পেরে শিক্ষার্থীরা খুবই উচ্ছ্বাস প্রকাশ করে।

সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্রাম হোসাইন বলেন, আজকের এই মহড়ায় শুধু শিক্ষার্থীরা নয়, অনেক অভিভাবকও উপকৃত হয়েছেন। কয়েকজন অভিভাবক বলেন, এরকম মহড়া উপজেলার বিভিন্ন প্রান্তে অন্যান্য স্কুলেও আয়োজন করা প্রয়োজন।

উপজেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় বিশেষ এই মহড়ায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ।তিনি তার বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যে কোনো দুর্যোগে প্রধান কাজ হলো নিজেকে স্থির রেখে সাহসের সাথে সম্ভাব্য উপায়সমূহ খুঁজে বের করা। দুর্যোগ মোকাবিলার প্রথম শর্ত হলো সচেতনতা এবং বিভিন্ন প্রকার দুর্যোগ প্রশমনের প্রাথমিক কৌশল জেনে রাখা।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুল বাসার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহাদী হোসেন, সমজাসেবা কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম, সমবায় কর্মকর্তা মো: জহিরুল ইসলামসহ বিভিন্ন কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!