মোহাম্মদ আমিনুল ইসলাম চট্টগ্রাম বাঁশখালী প্রতিনিধি।

অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভির্য্যের মধ্য দিয়ে গত রবিবার শত শত মুসল্লির উপস্থিতিতে চট্টগ্রাম বাঁশখালী ইলশা শাহ বকসি হামিদ (রহ:) কমপ্লেক্সে ফয়েজে কুরআন, ঝিকির ও রাতব্যাপী নফল এবাদতের মধ্য দিয়ে উদযাপিত হয় পবিত্র শবে বরাত মাহফিল 

শবে বরাত এর তাৎপর্য শীর্ষক আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জলদী হোছাইনিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আজিজুল ইসলাম।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- লায়লাতুল নিসফে মিন শাবান তথা ‘শাবান মাসের মধ্য দিবসের রজনী’ মুসলমানদের জন্য মহা সৌভাগ্যের বার্তা নিয়ে হাজির হয়। ইবনে মাজাহ শরীফে বর্ণিত রয়েছে- হযরত আয়েশা (রাঃ) বর্ণনা করেন এক রাতে আমি রাসুলুল্লাহ (দ.) কে আপন কক্ষে না পেয়ে তাঁর খোঁজে বের হলাম। আমি লক্ষ্য করলাম তিনি জান্নাতুল বাকিতে। উনি উনার মাথা মোবারক আকাশের দিকে তুলে আছেন। তিনি বললেন, হে আয়েশা! তুমি কি আশঙ্কা করছো যে, আল্লাহ ও তাঁর রাসুল (দ.) তোমার প্রতি অবিচার করবেন? আয়েশা (রাঃ) বলেন তা নয় বরং আমি ভাবলাম যে, আপনি হয়তো উম্মেহাতুল মুমেনিনদের মধ্যে অন্য কোন হুজরায় তশরীফ নিয়েছেন। তখন তিনি বললেন, মহান আল্লাহ মধ্য শাবানের রাতে দুনিয়ার কাছাকাছি আকাশে অবতরণ করেন এবং বনি কালব গোত্রের মেষপালের পশমের চাইতেও অধিক সংখ্যক লোকের গুনাহ মাফ করেন।

পবিত্র হাদীস শরীফে বর্ণিত এ রাতের গুরুত্ব ও তাৎপর্যকে মুসলমানদের মাঝে তুলে ধরার জন্য প্রতি বছরের ন্যায় এ বছরও বাঁশখালী ইলশা শাহ বকসি হামিদ (রহ:) কমপ্লেক্সে এবাদত ও এখলাসে পবিত্র শবে বরাত মাহফিল উদযাপিত হয়ে আসছে। ফয়েজে কুরআন, ঝিকির ও নফল এবাদত এর বরকতময় কর্মসূচি দিয়ে লায়লাতুল বরাত মাহফিল এর কর্মসূচি সাজানো হয়। খলিলুল্লাহ, আওলাদে মোস্তফা, খলিফায়ে রাসুল (দ.) হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম আবদুল কাদের জিলানী (রাঃ) এঁর এখলাসের উছিলায় ও লাইলাতুল বরাতের বরকতে প্রিয় মাতৃভূমি বাংলাদেশসহ সমগ্র বিশ্বের জন্য রহমত কামনা করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গন্ডামারা রহমানিয়া ফাজিল মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা মমতাজুল হক নঈমী,
বাঁশখালী হামেদীয়া রহিমা আলিয়া মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা আলী আহমদ।
সভাপতিত্ব করেন শাহ বকসি হামিদ (,রহ:) দারুল কুরআন মুহাম্মদীয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ ইউনুচ, আরো উপস্থিত ছিলেন, কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা, দক্ষিণ চট্টগ্রামের সকল চিলচিলার আলেমদের মাথার তাজ, শাহ সূফী আলহাজ্ব হাফেজ মাওলানা আব্দুল মজিদ হুজুরের বক্তবৃন্দ ও ধর্মপ্রাণ মুসল্লী গন।


মিলাদ-কিয়াম শেষে মাননীয় প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি-সমৃদ্ধি এবং কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা হুজুরের সুস্থতার জন্য সকল মুসল্লী গন, ছোট ছোট হাফেজে কুরআনগন ও বক্ত অনুরাগীবৃন্দ নিশীরাতে দুই চোখের পানি ছেড়ে, হৃদয়ের ভিতর থেকে গগনচুম্বী কান্নায় আকাশ বাতাস ভারি হয়ে গেছে, সবাই নিজের ও পিতা মাতার গুনাহ মাফের পাশাপাশি শাহ সাহেব হুজুরের সুস্থতার জন্য অঝর ধারায় কান্নায় ভেঙে পড়েন, সবার একই কথা হুজুর ছাড়া এই কমপ্লেক্স বাতি ও আলো ছাড়া ঘরের মতো, হে তোমার কুদরতি শক্তির দিয়ে হুজুরকে সুস্থ করে আমাদের মাঝে ফিরিয়ে দিন। ছোট ছোট মাসুম বাচ্চা হাফেজে কুরআনদের কান্না বিজড়িত কন্ঠে দোয়া করার সময় মনে হচ্ছে জান্নাতের পাখিরা কিচিরমিচির করছে যাহা মহান আল্লাহ নিশ্চয়ই ফেলে দিবেন না, আল্লাহর রহমতে হুজুর সুস্থ হয়ে ইনশাআল্লাহ আমাদের মাঝে আসবেন এই প্রার্থনা মহান রাব্বুল আলামিনের দরবারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!