❝মত প্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি❞ প্রতিপাদ্যে এবারের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়।

★আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস★
১৯৯১ সালে ইউনেস্কো ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালের ডিসেম্বর মাসের জাতিসংঘের সাধারণ সভায় (৩মে) তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

গবেষণার তথ্যমতে, গেল চার বছরে ৩৬৫ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।গ্রেপ্তার হয়েছে ৮৪ জন।বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গর্ভন্যান্স স্ট্যাডিজ (সিজিএস) এর পরিসংখ্যান অনুযায়ী ২০১৮ সালের অক্টোবর থেকে চলতি বছরের ১১ এপ্রিল পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে ১,২৯৫ টি মামলার মধ্যে ২৭.৪১ শতাংশ মামলা হয়েছে সাংবাদিকের বিরুদ্ধে।২০২৩ সালের প্রথম তিন মাসে ১৩ টি মামলা হয়েছে সাংবাদিকের বিরুদ্ধে।

তালিকার ৯০তম স্থানে থেকে দক্ষিণ এশিয়ার সবার ওপরে ভুটান।মুক্ত গণমাধ্যম সূচকে একধাপ পেছালো বাংলাদেশ :- ১০০–তে স্কোর ৩৫.৩১।১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের এবারের অবস্থান ১৬৩ তম।

ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের ব্যাপারে আইনমন্ত্রী আনিসুল হক এবার একটি সুনির্দিষ্ট সময় দিয়েছেন। তিনি বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে আইনটি সংশোধন করার চেষ্টা করা হবে। তবে কোনোভাবেই আইনটি বাতিল করা হবে না। তিনি উল্লেখ করেছেন, এই আইনের সমস্যা দূর করে সবার কাছে গ্রহণযোগ্য করতে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য একটি কমিটি করা হয়েছে।

❝রাষ্ট্রের বুলেট যে কলমের দিকে ধেয়ে আসে না,
সে কলম বিক্রি হয়ে গেছে❞
(সরোজ দত্ত)

একজন সংবাদকর্মী হিসেবে আজও আমি অনিরাপদ ও পরাধীন।

মুক্ত হোক জঞ্জাল,নির্ভয়ে মত প্রকাশ করুক সাধারণ মানুষ।

মোহাম্মদ মহিবুল হাসান রাফি, স্টাফ রিপোর্টার ( দৈনিক প্রতিবাদ, দৈনিক ৭১প্রজন্ম, দৈনিক সোনালী সময়, তাড়াশ টাইমস, Rose–tv UK)
লোহাগাড়া, চট্টগ্রাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!