তরিকুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

২৬ মার্চ ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির জীবনে অত্যন্ত গৌরবের দিন আজ। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে মাথা উঁচু করে দাঁড়ানোর জন্য ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে স্বাধীন রাষ্ট্র গঠনের লক্ষ্যে স্বাধীনতা যুদ্ধের ডাক দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
বঙ্গবন্ধু বলেছিলেন, “ইহাই হয়তো আমাদের শেষ বার্তা, আজ হইতে বাংলাদেশ স্বাধীন।” এরপর পাকিস্তানি হানাদার বাহিনীর নির্বিচারে হত্যা, ধ্বংস ও পৈশাচিকতার বিরুদ্ধে ৯ মাসের মরণপণ লড়াইয়ে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের।

গোটা জাতি আজ গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে দেশের জন্য আত্মোৎসর্গকারী বীর শহিদদের। বিনম্র চিত্তে শ্রদ্ধা জানাচ্ছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাংলার অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের।
রংপুরে এ উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পুলিশ সুপার জনাব মোঃ ফেরদৌস আলী চৌধুরী বিপিএম এর পক্ষে প্রথমে মর্ডান মোড়স্থ স্মৃতিস্তম্ভ “অর্জন” এ পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর স্বাধীনতার ঘোষক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর রংপুর ডিসি’র মোড়স্থ মূর‍্যালে, তারপর তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত সুরভী উদ্যানস্থ স্মৃতিস্তম্ভে এবং সবশেষে পুলিশ লাইন্স, রংপুরস্থ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি সকাল ৯ টায় রংপুরের ঐতিহ্যবাহী শেখ রাসেল স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন রংপুরের বিভাগীয় কমিশনার জনাব মোঃ হাবিবুর রহমান, রেঞ্জ ডিআইজি (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি প্রাপ্ত), রংপুর জনাব মোঃ আব্দুল বাতেন, বিপিএম (বার), পিপিএম; রংপুর সিটি কর্পোরেশনের মেয়র জনাব মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মোবাশ্বের হাসান সহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
এ সময় আরও উপস্থিত ছিলেন জনাব মোঃ তরিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ), রংপুর; জনাব মোঃ ইফতে খায়ের আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি), রংপুর; জনাব হোসাইন মুহাম্মদ রায়হান, অতিরিক্ত পুলিশ সুপার (এ-সার্কেল), রংপুর; জনাব মোঃ আবু আশরাফ সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (বি-সার্কেল), রংপুর; জনাব মোঃ রাসেল রানা, সহকারী পলিশ সুপার (এসএএফ), রংপুরসহ বিভিন্ন ইউনিটের সর্বস্তরের কর্মকর্তাবৃন্দ।
এদিকে দিবসটি উপলক্ষে কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির (রংপুর আঞ্চলিক কমিটি) পক্ষ থেকে সকাল ৯.৪০ টায় কারমাইকেল কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির উপদেষ্টা ও কারমাইকেল কলেজের অধ্যক্ষ জনাব মোঃ রোজাইন, রংপুর আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক জনাব মনিরুল হক প্রধান, সাবেক সভাপতি ও মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক জনাব মোঃ আবুল কাশেম, সমিতির সহ-সভাপতি জনাব তৌহিদা খাতুন, কার্যনির্বাহী সদস্য জনাব নয়ন চৌধুরী, বাদশা আলমগীর প্রমূখ।
অপরদিকে কারমাইকেল কলেজ প্রশাসনের পক্ষ থেকেও দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল পুষ্প স্তবক অর্পন, শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!