নুরনবী রহমান স্টাফ রিপোর্টা:
বগুড়া সদরে নওদাপাড়ায় করতোয়া নদীর একাংশ মাটি দিয়ে ভরাট করে নদীর উপর রাস্তা তৈরি করায় ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) কে ১০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজা পারভীন। জরিমানার টাকা পরিশোধ না করলে ৩ মাসের কারাদণ্ড। জরিমানা প্রদানে ব্যর্থ হলে টিএমএসএসের পক্ষে প্রতিষ্ঠানের সিনিয়র সহকারী পরিচালক নজিবর রহমান ৩ মাসের কারাভোগ করবেন।
জানা যায়, গত শনিবার (১৮ মার্চ) নদী ভরাটের অভিযোগ পেয়ে টিএমএসএসের ইকো পার্কে ইউএনও ফিরোজা পারভীন অভিযান পরিচালনা করেন। পরে কাগজপত্র নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় টিএমএসের নির্বাহী পরিচালক ডঃ হোসনে-আরা বেগম।
তিনি দাবি করেন, যে জায়গা ভরাট করা হচ্ছে সেটি তার নিজের জায়গা। এর পরে ডঃ হোসনে-আরা বেগমের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। টিএমএসএস যদি নদীর জমি ভরাট করে বা নদীর সীমানা অতিক্রম করে তাহলে দুই-পক্ষের সার্ভেয়ার দিয়ে জরিপ করা হবে। এতে অপরাধ প্রমাণ হলে সাজা মেনে নেওয়া হবে, মুচলেকায় লেখেন হোসনে-আরা।
সোমবার (২০ মার্চ) দুপুরে বগুড়া পানি উন্নয়ন বোর্ড, ভূমি অফিসের এবং টিএমএসএসের সার্ভেয়াররা এক সঙ্গে করতোয়া নদীর সীমানা চিহ্নিত করতে কাজ শুরু করেন। পরে উভয় পক্ষের সার্ভেয়ারের মাপযোগে টিএমএসএসের নদী ভরাটের প্রমান পাওয়ায় পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ১৫ ধারা অনুযায়ী টিএমএসএসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।
ইউএনও ফিরোজা পারভীন বলেন, গত শনিবার (১৮ মার্চ) এসে কাজ বন্ধ করার নির্দেশ দিলেও সেটি অমান্য করে কাজ চলমান রাখে টিএমএসএস। এখানে করতোয়া নদীর মূল প্রবাহকে বাধগ্রস্থ করে রাস্তা নির্মাণ করা হয়েছে। যেটি বলা হয়েছিল এই এলাকার মানুষ করেছে। আমি সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে দেখেছি তারা এটা করেননি এবং তারাও চায় না নদীর স্রোত বন্ধ হোক।
তারা জানায় টিএমএসএসের নির্দেশে এই কাজ চলছে। এখানে এসে নদী ভরাট করে রাস্তা নির্মাণ করার অভিযোগের সত্যতা মিলেছে। তাই পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ১৫ ধারা অনুযায়ী টিএমএসএসকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা প্রদানে ব্যর্থ হলে টিএমএসএসের পক্ষে প্রতিষ্ঠানের সিনিয়র সহকারী পরিচালক নজিবর রহমান তিনমাসের কারাভোগ করবেন।
টিএমএসএসের নির্বাহী পরিচালক ডঃ হোসনে আরা বেগম বলেন, নদীর উপর যে রাস্তা করা হয়েছে তা সাময়িক রাস্তা। যা এই অঞ্চলের মানুষ যাতায়াতের জন্য নির্মাণ করেছে। এর সঙ্গে টিএমএসএসের কোন সম্পৃক্ততা নেই। ফলে এই রায় টিএমএসএসের জন্য হতে পারে না। এজন্য ইউএনও মহোদয়কে রায় স্থগিত রাখার অনুরোধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!