রাজধানীর মিরপুরে পাশাপাশি সমাবেশকে কেন্দ্র করে আওয়ামী লীগ-বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে ও টিয়ারশেল নিক্ষেপ করেছে বলে জানা গেছে।

তবে বিএনপির অভিযোগ, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা তাদের লাঠিপেটা ও ধাওয়া করেছে।

মিরপুরের পল্লবীতে বৃহস্পতিবার দুপুরে এ সংঘর্ষ হয়। সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

সংঘর্ষ চলাকালে নেতাকর্মীদের অংশ থেকে ককটেল বিস্ফোরণ, ইটপাটকেল নিক্ষেপ করা হয়েছে বলে জানা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করেছে। গুলির শব্দও শোনা গেছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

বিএনপির ঢাকা মহানগর উত্তরের সাবেক সহসাধারণ সম্পাদক ইকবাল হোসেনের অভিযোগ, ‘পূর্বঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার এই সমাবেশ হওয়ার কথা। সে অনুযায়ী বিপুলসংখ্যক নেতাকর্মী সমাবেশস্থলে যাচ্ছিলেন। আগে থেকে অবস্থান নেওয়া আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা অস্ত্রসহ হামলা চালায়।’

বিশৃঙ্খলার জন্য অবশ্য বিএনপিকেই দুষছে আওয়ামী লীগ। ক্ষমতাসীন দলটির দাবি, শেষ মুহূর্তে সমাবেশের স্থান পরিবর্তন করেছে বিএনপি।

ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বদলুর রহমান বলেন, ‘ওরা পায়ে পাড়া দিয়ে ঝগড়া করার চেষ্টা করবে… এটা নেতাকর্মীদের আগেই বলেছিলাম। আমার লোকজনকে সতর্ক করেছিলাম যে কোনো অপ্রীতিকর ঘটনার জন্য তোমাদের দায়ী করা হবে।’

জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, গণপরিবহন ভাড়া বৃদ্ধি ও পুলিশের গুলিতে ভোলায় নুরে আলম, আবদুর রহিম ও নারায়ণগঞ্জে শাওন হত্যার প্রতিবাদে সারা দেশের পর ঢাকার ১৬টি জায়গায় সমাবেশের ঘোষণা দেয় বিএনপি।

এখন পর্যন্ত চারটি জায়গায় সমাবেশ হয়েছে। এর মধ্যে উত্তরার কামপাড়া সমাবেশেও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে বিএনপি অভিযোগ করেছে।

মিরপুরে আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ ইসলাম বলেন, ‘পাশাপাশি মাঠে বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশ ছিল। দুই দলের নেতাকর্মীরা নিজেদের মধ্যে সংঘর্ষে জড়ায়। পুলিশ তাদের নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ করে ও টিয়ারশেল নিক্ষেপ করে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

সংঘর্ষের সময় কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.

Don`t copy text!
%d bloggers like this: