শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:০৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
সুনামগঞ্জে তরুণ-তরুণীকে মারধরের মামলায় ধরাছোয়ার বাইরে ভিডিও ভাইরালকারী দুই আসামী আজ থেকে শুরু পয়লা আষাঢ় ও বর্ষার প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসীকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানিয়েছেন নাদিমুল  ঈদে ঘরমুখো মানুষের নিরাপদে যাতায়াত করতে কাজ করছেন ওসি মোল্লা আজিজুর রহমান সড়কে আইন অমান্যকারিদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে “আইজিপি মামুন” চট্টগ্রাম ইপিজেড থানা পুলিশ কর্তৃক ৫০ লিটার দেশীয় তৈরী চোলাই মদ সহ ০১(এক) মাদক ব্যবসায়ী গ্রেফতার নাগরপুরে জাতীয় সাংবাদিক সংস্থার বর্ধিত সভা অনুষ্ঠিত বাকেরগঞ্জে ভূমি সেবা সপ্তাহের সমাপনীতে আলোচনা সভা বাকেরগঞ্জে জিপ-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২ বিভিন্ন হাট বাজারে গরু ছাগল বেচাকেনার বড্ড ভীর জমেছে

শিক্ষার মান উন্নয়নে ও প্রসারে ব্যাপক কাজ করছে সরকার -সদর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ সভাপতি এ্যাড. অরুনাংশু দত্ত টিটো

Reporter Name / ৬ Time View
Update : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

আঁখি জামান
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ সভাপতি এ্যাড. অরুনাংশু দত্ত টিটো বলেছেন, শিক্ষার মান উন্নয়নে ও প্রসারে ব্যাপক কাজ করছে সরকার। বঙ্গবন্ধু কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের শিক্ষার মান উন্নয়নে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষার মান উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোর উন্নয়ন, মাল্টিমিডিয়া ক্লাশরুম নির্মাণ প্রভৃতি ব্যাপক উন্নয়ন করেছে। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার পরিবেশ উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। সরকারের এসব কার্যক্রম গ্রাম ও শহরের মধ্যে শিক্ষার সুযোগ ও গুণগত মানের পার্থক্য হ্রাসে ভূমিকা রাখছে। আজ শনিবার (১১ই নভেম্বর) বিকেলে সদর উপজেলার আকচা ইউনিয়নে আবদুর রশিদ ডিগ্রি কলেজ মাঠে কলেজ আয়োজিত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেনীর ছাত্র-ছাত্রীদের নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রাথমিকসহ মাধ্যমিক পর্যায়ের শিক্ষায় সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অংশগ্রহণ বাড়াতে ছাত্র-ছাত্রী উভয়ের জন্য বর্ধিত হারে উপবৃত্তি প্রদান করে যাচ্ছে, ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে লিঙ্গ সমতা অর্জন করায় বাংলাদেশ বিশ্বে প্রশংসা অর্জন করেছে। শিক্ষাখাতসহ সারাদেশে যখন উন্নয়নের জোয়ার, যখন শিক্ষাসহ সব সেক্টরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, ঠিক সেই সময় অবরোধের নামে বিএনপি জামায়াতের নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে নতুন ও তরুণ প্রজন্মকে এসব নৈরাজ্য ও সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে।

অরুনাংশু দত্ত টিটো আরো বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ৭ বছরে সারাদেশে ৬ হাজার ২৩৫টি স্কুল, কলেজ, মাদ্রাসার নতুন ভবন নির্মাণ ও সংস্কারের কাজ করছে। বর্তমানে আরও ৩ হাজার ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠান এ ধরনের নির্মাণ কাজ চলমান রয়েছে। তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষাদান পদ্ধতি আকর্ষণীয় করতে সারাদেশে ২৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম গড়ে তোলা হয়েছে। এ ছাড়াও নবনির্মিত ১২৫টি উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) গড়ে তোলা হয়েছে।পর্যায়ক্রমে সব উপজেলায় এ ধরনের ইউআইটিআরসিই গড়ে তোলা হচ্ছে। এই সবই আগামী প্রজন্মের ছেলে মেয়েদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শেখ হাসিনা ও আওয়ামীলীগ সরকারের দৃশ্যমান প্রয়াস। তাই রাষ্ট্রের সব সুযোগ সুবিধা গ্রহণ করে, সুনাগরিক ও স্মার্ট নাগরিক হিসেবে নিজেকে তৈরী করে আগামীর নেতৃত্বের জন্য প্রস্তুত হতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করবে এ কথা উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, তোমরা যখন কর্মজগতে পা রাখবে, মনে রাখবে প্রাতষ্ঠানিক শিক্ষা আলোকবর্তিকা হয়ে তোমাদের সীমাহীন সম্ভাবনার দিকে নিয়ে যাবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে ছেলে-মেয়েরা দেশ-জাতির কল্যাণে কাজ করবে।বাংলাদেশের শিক্ষার বিস্তার এখন উন্নয়নশীল বিশ্বের জন্যে একটি অনুকরণীয় মডেল। আপনাদের অর্জিত জ্ঞান শুধু নিজেদের জন্যই ব্যবহার করবেন তা নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সক্রিয় ভূমিকা রাখার পাশাপাশি শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান ও মেধা দেশের বৃহত্তর জনগোষ্ঠীর কল্যাণের জন্য কাজে লাগাতে হবে।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আকচা ইউপি চেয়ারম্যান ও আবদুর রশিদ ডিগ্রি কলেজের হিতৈষী সদস্য সুব্রত কুমার বর্মন ও বিদ্যুৎসাহী সদস্য এ্যাড. মো: মোকসেদুল আলম সরকার। কলেজের অধ্যক্ষ মো: আনোয়ার শাহাদাৎ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন কলেজের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক মো: আনোয়ার পারভেজ, শিক্ষক শান্তি রায়, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান তুষার ও ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো: শামীম।

এর আগে জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে এই আয়োজনের সূচনা করা হয়। সে সময় কলেজের শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে বিদ্যালয়ের ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আঁখি জামান
ঠাকুরগাঁও প্রতিনিধি
১১.১১.২০২৩


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir