রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা মোঃ কামাল উদ্দিন পাটোয়ারী মতান্তরে কামাল হোসেন পাটোয়ারী, মাটির পেটে। পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা সবাই কে জানিয়েছেন জনপ্রিয় কৌতুক ও নাট্য অভিনেতা সাংবাদিক মনোয়ার হোসেন সেলিম। গাজীপুরে শ্রমিক হত্যার দুই জনকে গ্রেফতার। পঞ্চগড় এইচএসসি পরীক্ষার্থীর মরদেহ উদ্ধার,, ঈদুল আযহা উপলক্ষে তাহিরপুরে ভিজিএফের চাল বিতরণ সুনামগঞ্জে তরুণ-তরুণীকে মারধরের মামলায় ধরাছোয়ার বাইরে ভিডিও ভাইরালকারী দুই আসামী বিশ্বের মুসলমান ও দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছে মাহবুব মাস্টার তাড়াশে পুলিশের উপর হামলা: গ্রেফতার ৪ তাড়াশ উপজেলা বাসীকে ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন এ এস আই মোঃ মোতাসিম বিল্লাহ। সুনামগঞ্জে তরুণ-তরুণীকে মারধরের মামলায় ধরাছোয়ার বাইরে ভিডিও ভাইরালকারী দুই আসামী

বিদেশী হাইব্রীড জাতের মাছের ভীরে হারিয়ে যাচ্ছে চির চেনা দেশি মাছঃ ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি

Reporter Name / ৮ Time View
Update : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ

মাছে-ভাতে বাঙালি— এ কথা এখন শুধু বই-পুস্তকেই শোভা পায়। দাদা-দাদি, নানা-নানির কাছে বর্তমান প্রজন্ম পুকুর, হাওর কিংবা বিল থেকে মাছ ধরার যেসব কাহিনী শোনে তা রূপকথার মতোই কাল্পনিক মনে হয়। দেশি জাতের অনেক মাছই আছে যেগুলোর নাম পর্যন্ত শোনেনি বর্তমান প্রজন্ম। এ পরিস্থিতির জন্য প্রাকৃতিক কারণগুলোর চেয়ে মানবসৃষ্ট কারণই বেশি দায়ী। আমিষের অনেকটাই পূরণ করে মাছ।

 

আমাদের দেশের স্বাদু পানির ২৬০ প্রজাতির মধ্যে প্রায় ৫৪ প্রজাতির মাছই বিলুপ্তপ্রায়। এসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— মহাশোল, সরপুঁটি, দেশি পুঁটি, খলিসা, বাটা, রিঠা, বাঘাআইর, বাচা, কাজুলি, তারা বাইম, কুচিয়া, আইর, টেংরা, মেনি, ফলি, গাংমাগুর, তিতপুঁটি, খোকসা, চিতল, পাবদা, মলা, ঢেলা, চিত্রা, শিলং, নন্দিনা, বাতাসি, কালি বাউস, নাপিত, দারকিনা, বাইল্লা, বোয়াল, ভেটকি, চাপিলা, কাকিলা, চেলা, পটকা, পোয়া, কাচকি, শিং ইত্যাদি। এসব জাতের মাছ এখন আগের মতো বেশি দেখা যায় না। দেশি মাছের উত্পাদন অনেক কমে গেছে।

মানুষ প্রাকৃতিক সম্পদ এমনভাবে ব্যবহার করে যে এক পর্যায় তার অস্তিত্বই খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। সে কারণে এ দেশের অনেক প্রাকৃতিক সম্পদ হারিয়ে যেতে বসেছে। এ ধরনের প্রাকৃতিক নিরাপত্তা না পেয়ে একটা মহা মূল্যবান সম্পদকে আমরা হারাতে বসেছি। তা হলো প্রাকৃতিক মত্স্য। বিভিন্ন কারণে আমাদের সম্পদের এ খাতটি অস্তিত্বের সংকটে। তা হলো প্রাকৃতিক উৎসের পোনা। জলাধার সংকুচিত, নদীর নাব্যতা হ্রাস, নির্বিচারে রেণুপোনা মেরে ফেলা, বাঁধ নির্মাণ করে নদ-নদীর গতি পথকে থামিয়ে দেওয়া, নদী-খাল-বিল দখল করে স্থায়ী ও নিত্য ব্যবহৃত অবকাঠামো তৈরি করা, জলাশয় শুকিয়ে নিয়ে মাছ ধরা, মাছের প্রজনন ক্ষেত্রগুলোকে নষ্ট করা, নির্বিচারে প্রজননক্ষম মাছকে প্রজনন কার্যক্রম ঘটানোর আগেই ধরে খেয়ে ফেলা, অসহনীয় মাত্রায় কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার, শিল্পের বর্জ্য দূষণের মাধ্যমে পরিবেশের পানি দূষণ ঘটিয়ে মাছ ও পোনা বিচরণ এবং প্রজনন ক্ষেত্রগুলোকে নষ্ট করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir