শনিবার, ১৫ জুন ২০২৪, ০১:৩৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
সুনামগঞ্জে তরুণ-তরুণীকে মারধরের মামলায় ধরাছোয়ার বাইরে ভিডিও ভাইরালকারী দুই আসামী আজ থেকে শুরু পয়লা আষাঢ় ও বর্ষার প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসীকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানিয়েছেন নাদিমুল  ঈদে ঘরমুখো মানুষের নিরাপদে যাতায়াত করতে কাজ করছেন ওসি মোল্লা আজিজুর রহমান সড়কে আইন অমান্যকারিদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে “আইজিপি মামুন” চট্টগ্রাম ইপিজেড থানা পুলিশ কর্তৃক ৫০ লিটার দেশীয় তৈরী চোলাই মদ সহ ০১(এক) মাদক ব্যবসায়ী গ্রেফতার নাগরপুরে জাতীয় সাংবাদিক সংস্থার বর্ধিত সভা অনুষ্ঠিত বাকেরগঞ্জে ভূমি সেবা সপ্তাহের সমাপনীতে আলোচনা সভা বাকেরগঞ্জে জিপ-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২ বিভিন্ন হাট বাজারে গরু ছাগল বেচাকেনার বড্ড ভীর জমেছে

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা।

Reporter Name / ৪ Time View
Update : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

আরাফাত হোসেন
বিশেষ প্রতিনিধি।

"অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জ জেলাধীন শিবগঞ্জ উপজেলায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২৩ উদযাপন করা হয়েছে।
১৩ অক্টোবর শুক্রবার সকালে শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ কর্তৃক আয়োজিত দুর্যোগ প্রশমণ দিবস উদযাপন উপলক্ষে র‍্যালী, মহড়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৪৩ চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল,
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত উপজেলা পরিষদের চেয়ারম্যান, জনাব সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, জনাব কাঞ্চন কুমার দাস।
জনাব ইঞ্জিনিয়ার মোঃ আরিফুল ইসলামের সঞ্চালনায়, সভাপতিত্ব করেন, সহকারী কমিশনার (ভূমি) জনাব মোঃ জুবায়ের হোসেন‌। এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, ভাইস চেয়ারম্যান জনাব মোঃ গোলাম কিবরিয়া এবং শিউলি বেগমসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্রছাত্রী এবং স্থানীয় রাজনৈতিক এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে একটি র‍্যালী উপজেলা পরিষদ চত্তর প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ চত্বরে আগুন নির্বাপক বিষয়ে বিভিন্ন ডিসপ্লে প্রদর্শনসহ আগুন নিভানোর কলাকৌশল প্রর্দশন করেন স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।
উল্লেখ্য যে,১৯৮৯সালের ২২ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯০-১৯৯৯ পর্যন্ত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস হিসেবে ঘোষণা করেন।
পরবর্তীতে ২০০২ সালে রাষ্ট্র পুঞ্জের সাধারণ পরিষদ জলবায়ু বিপর্যয় হ্রাস করণের একটি সংস্কৃতি গড়ে তোলার জন্য ও দুর্যোগ প্রশমনের প্রস্তুতি প্রচারের জন্য বিশ্বব্যাপী একটি বার্ষিক দিবস উৎযাপনের সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে ২০০৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ দুর্যোগ ঝুঁকি হ্রাসের অংশ হিসেবে বিশ্ব ব্যাপী প্রচারের জন্য ১৩ অক্টোবরকে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস হিসেবে মনোনিত করা হয়।
''অসমতার বিরুদ্ধে লড়াই করি
দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি''
সবার সগৌরব ও স্বতঃস্ফূর্ত উপস্থিতির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, শিবগঞ্জ চাঁপাইনবাবগঞ্জের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার ইঞ্জিনিয়ার মোঃ আরিফুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir