শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য রংপুর নগরীর হাজীরহাট থানা পুলিশ ৩ টি পুরনো অস্ত্র জব্দ করেন মুক্তিযোদ্ধার রক্তে ঝালকাঠি সদর উপজেলার নির্বাচনী প্রার্থী মোঃ সুলতান হোসেন খান বেঁচে ফিরলেন সন্ত্রাসী হামলা থেকে **একটি হারানো বিজ্ঞপ্তি** বায়েজিদ বোস্তামী থানার ওসি কি সোর্স আকাশ,জনমতের প্রশ্ন! রংপুরে যানবাহনে চাঁদা তোলার অভিযোগে গ্রেপ্তার ৭ তাহিরপুরে কুকুরের কামড়ে ৭ শিশুসহ ২৬ জন আহত হয়েছে। এর মধ্যে ২জন গুরুতর আহত অবস্থায় মা তাড়াশে গৃহবধূর পরকীয়া ধরাতে স্বামী কে প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ বিদ্যালয়ের অভিভাবক ও শিক্ষার্থীদর সাথে দুর্ব্যবহার, শিক্ষিকার অপসারণ চেয়ে ক্লাস বর্জন;

❝বড়হাতিয়া গারাঙ্গিয়া সেনেরহাট উচ্চ বিদ্যালয়ের স্কাউট ইউনিট প্রসঙ্গে❞

Reporter Name / ২ Time View
Update : মঙ্গলবার, ১৬ মে, ২০২৩

মুহিবুল হাসান রাফি, স্টাফ রিপোর্টার, লোহাগাড়া, চট্টগ্রাম।

❝বি.জি. সেনেরহাট উচ্চ বিদ্যালয়ের স্কাউট ও গার্লস-ইন-স্কাউট প্রসঙ্গে❞

স্কাউট একটি অরাজনৈতিক আন্দোলন যা শিশু-কিশোর’কে শারীরিক মানসিক বুদ্ধিভিত্তিক ও আধ্যাত্মিকভাবে একজন সুনাগরিক হিসেবে গড়ে তোলে।
এই বিদ্যালয়ে সম্ভবত ১৯৯৮ সাল থেকে ২০০০ সালের ভিতরে স্কাউট ইউনিট প্রতিষ্ঠা করা হয়।যা ধীরে ধীরে উন্নতির দিকে অগ্রসর হয়।২০০০-২০১০ সাল পর্যন্ত এই ইউনিটের তেমন কোনো কার্যক্রম চলমান ছিল না।২০১০ সাল থেকে শুরু হয় এই ইউনিটের নতুনরূপে যাত্রা।শুরু থেকে ২০১৭ সাল পর্যন্ত স্কাউট ইউনিটের অস্থায়ী ইউনিট লিডার হিসেবে দায়িত্ব পালন করেন শ্রদ্ধেয় স্যার মাওলানা আবদুল ওয়াছে(রিটায়ার্ড),রণি সরকার স্যার এবং সিটু রাণী দাশ ম্যাম।২০১৭ সাল থেকে ইউনিট লিডার হিসেবে দায়িত্ব হাতে নেন মো. সাজ্জাদ হোসেন।২০১৬ সালে স্কাউট লিডার ছিলেন এইচ.এম. এমরান(রবি)।২০১৭ সালে সেই স্কাউট লিডারের দায়িত্ব গ্রহণ করেন মোহাম্মদ কায়সার।তাঁর নেতৃত্বে স্কাউটিংয়ের মূল কার্যক্রম শুরু হয়।২০১৮ সালে লিডার হিসেবে দায়িত্ব পান প্রমি রুদ্র।স্কাউট লিডার প্রমি তাঁর গুণাবলির মাধ্যমে এই ইউনিট’কে সামনে এগিয়ে নিয়ে যায়।এই বছরও এই বিদ্যালয়ে গার্লস-ইন-স্কাউট পূর্ণরূপে প্রতিষ্ঠা পায়।তৎক্ষনাৎ লিডার হিসেবে দায়িত্ব পান লাকী।২০১৯ সালে স্কাউট লিডারের দায়িত্ব হাতে পাই মোহাম্মদ সাইমন।এর কিছুদিন পরে শুরু হয় মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ।দীর্ঘ ১বছর অতিবাহিত হয় করোনার কারণে।তবে ইউনিটের কার্যক্রম চলমান ছিল।২০২১ সালের আগ পর্যন্ত এই ইউনিটের কোনো অর্জন ছিল না বললেই চলে।২০২১সালের শুরু থেকে স্কাউট লিডারের দায়িত্ব পালন করেন ফরহাদ মোহাম্মদ সাঈদ।সহকারী লিডার হিসেবে দায়িত্বে থাকেন এ.কে.এম. আবু ইফতেখার চৌধুরী ইফাজ।সাঈদ ও ইফাজ প্যাট্রোল লিডার কোর্স সম্পন্ন করে এবং তাঁদের উদ্যোগে ও ইউনিটের সহায়তায় এই বিদ্যালয়ের স্কাউট ইউনিটে স্কাউটের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট স্কাউটস এর কার্যক্রম শুরু হয়।এই ইউনিট থেকে সর্বপ্রথম প্রেসিডেন্ট স্কাউটস পরীক্ষা দেন সাঈদ ও ইফাজ।তাঁরা পর্যায়ক্রমে উপজেলা, জেলা,অঞ্চল অতিক্রম করে জাতীয় পর্যায়ের পরীক্ষার্থী হিসেবে মনোনীত হয়।তারপর তাঁরা দু’জন জাতীয় পর্যায়ে অকৃতকার্য হয়।স্কাউট লিডার সাঈদ এর উদ্যোগে এই বিদ্যালয়ে সর্বপ্রথম দীক্ষা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এরপর স্কাউট লিডার নিরূপণী পরীক্ষার মাধ্যমে স্কাউট লিডারের মূল্যবান দায়িত্ব স্থানান্তর করেন ফয়সাল মোহাম্মদ মিনহাজের কাছে।স্কাউট লিডার মিনহাজের দায়িত্ব পালনের ব্যর্থতায় ২০২২ সালের মার্চ মাসে স্কাউট লিডারের দায়িত্ব অর্পণ করেন মোহাম্মদ জায়েদ হাসানের কাছে।সহকারী স্কাউট লিডার হিসেবে দায়িত্বে আছেন রবিউল হাসান মুন্না।২০২২ সালে গার্লস-ইন-স্কাউট নিরূপণী পরীক্ষায় লিডারের দায়িত্ব পান সাদিয়া সোলতানা শিফু।তাঁর দায়িত্ব পালনে ক্রটি থাকার কারণে লিডারের দায়িত্ব অর্পণ করেন সাদিয়া রহমানের কাছে।

বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচি সুবলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে পরিচালিত হয়।

সিনিয়র প্যাট্রোল লিডার ও সাবেক স্কাউট লিডার সাঈদ এবং সহকারী সিনিয়র প্যাট্রোল লিডার ও সাবেক সহকারী স্কাউট লিডার ইফাজের পরে এই বিদ্যালয় থেকে ২০২২ সালে প্রেসিডেন্ট স্কাউটস পরীক্ষা দেন মোহাম্মদ জায়েদ হাসান,ফয়সাল মোহাম্মদ মিনহাজ,রবিউল হাসান মুন্না।তাঁরা তিনজন উপজেলা, জেলা ও অঞ্চল পর্যায়ে সাফল্যের সাথে কৃতকার্য হয় এবং জাতীয় পর্যায়ের প্রেসিডেন্ট স্কাউটস পরীক্ষার জন্য অপেক্ষার প্রহর গুনতেছে।এই বিদ্যালয়ে স্কাউট লিডার জায়েদ হাসানের নেতৃত্বে ২য় দীক্ষা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।বিশাল আয়োজনে দীক্ষা অনুষ্ঠানের সেশন-১ সম্পন্ন হয়।লোহাগাড়া উপজেলার,লোহাগাড়া স্কাউট সম্পাদক প্রাণের অন্তরঙ্গ সকল স্কাউটের প্রিয় মুখ শ্রদ্ধেয় মোবারক আলী স্যারের হাতে দীক্ষা নেয় এই ইউনিটের সহচর’রা।সেসময়ে উপস্থিত ছিলেন অত্র ইউনিটের ইউনিট লিডার মো. সাজ্জাদ হোসেন এবং গ্রুপ সভাপতি জনাব নাজিমুদ্দিন।
প্রতি সপ্তাহে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে নিয়মমাফিক স্কাউটের কার্যক্রম সম্পাদন করার জন্য ট্রুপ মিটিংয়ের আয়োজন করে থাকে।
২০২৩ সালের মে মাসের ১৩ তারিখ নতুন প্রেসিডেন্ট স্কাউটস পরীক্ষার দেওয়ার জন্য ফরম ও রেকর্ড বই পূরণ করে জমা দেন স্কাউট সহচর মোহাম্মদ মহসিন,গার্লস-ইন-স্কাউট লিডার সাদিয়া রহমান,সহকারী গার্লস-ইন-স্কাউট লিডার সাদিয়া সোলতানা শিফু,গার্লস-ইন-স্কাউট সহচর তারিন আহমেদ সুইটি এবং গার্লস-ইন-স্কাউট সহচর নিসপা।
এইভাবে দ্রুতগতিতে চলতে থাকে এই বিদ্যালয়ের স্কাউট ইউনিট।বর্তমানে এই ইউনিটে ৫০ জন স্কাউট ও গার্লস-ইন-স্কাউট রয়েছে।তাঁদের একান্ত প্রচেষ্ঠায় ও লিডারদের অক্লান্ত পরিশ্রমে আশা করা যায়,এই ইউনিট ভবিষ্যতে আরো বহুদূর এগিয়ে যাবে।
এই প্রত্যাশায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir