সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলায় মিনা দিবস পালিত হয়,মিনা দিবস  উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার বিতরণ,

২৪ সে সেপ্টেম্বর ২০২২ রোজ শনিবার রায়গঞ্জ উপজেলা চত্বরে এ দিবস টি পালিত হয়,

 

উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত। উপজেলা নির্বাহি অফিসার তৃপ্তি রানী মন্ডলের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। 

 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাননীয় জাতীয় সংসদ সদস্য  ড, মোঃ আঃ আজিজ এম পি। বিশেষ অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন। রায়গঞ্জ উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সদস্য এ্যাডভোকেট ইমরুল হোসেন ইমন তালুকদার।

 

সম্মানিত অতিথ হিসেবে উপস্থিত ছিলেন।  উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের সভাপতি  মোঃ রেজাউল করিম বাচ্চু। মহিলা ভাইস চেয়ারম্যান শ্রী নিষ্কৃতি দাস, প্রমুখ।

 

বিশেষ অতিথির বক্তব্যে বলেন। মিনা দিবস কি আমাদের জানতে হবে। শিশুদের অধিকার রক্ষার সচেতনতা বাড়াতে ১৯৯৮ সাল থেকে ২৪ সেপ্টেম্বর মিনা দিবস পালিত হয়ে আসছে।

সরকার, এনজিও ও বিভিন্ন সহযোগী সংগঠনের সহায়তায় ইউনিসেফ প্রতি বছর জাতীয়, বিভাগীয়, জেলা ভিত্তিক, ও কমিউনিটি পর্যায়ে মীনা দিবস উদযাপন করে থাকে।

এ দিবসে লিঙ্গ বৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচতেনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মিনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয়। যৌতুককে না বলা, বাল্য বিয়েকে না বলা, ছেলে ও মেয়ে সন্তানকে সমান গুরুত্ব দেয়া, সমান অধিকার পেলে মেয়েরাও অনেক কিছু করতে পারে, এইচাইভি আক্রান্ত মানুষকে আলাদা চোখে না দেখা, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করা, বন্যার সময় করণীয় কাজ, মেয়েদের নিরাপত্তার দিকে খেয়াল রাখা, শিশুর ডায়রিয়া হলে করণীয়, শহরে গৃহকর্মীদের ওপর নির্যাতন রোধ ও শিক্ষার সুযোগ সৃষ্টি করার ইত্যাদি। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!