বলিউডের ‘পাঠান’ শাহরুখ খানের ভক্ত বিশ্বব্যাপী নিঃসন্দেহে যে কারও চেয়ে বেশি। বিশ্বের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তাকে ভালোবাসে, শ্রদ্ধার চোখে দেখে এবং মূল্যায়ন করে। বরাবরই অভিনয় দক্ষতা, পর্দায় বাদশার মতো উপস্থিতি ও বিনয় দিয়ে দর্শকদের মুগ্ধ করেন ৫৭ বছর বয়সী এই সুপারস্টার। তার সাফল্যের মুকুটে যুক্ত হলো আরেকটি পালক।

সর্বকালের সেরা ৫০ অভিনয়শিল্পী তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে জায়গা পেলেন শাহরুখ। এটি তৈরি করেছে বিশ্বের অন্যতম বৃহত্তম শীর্ষস্থানীয় ম্যাগাজিন এম্পায়ার। তাদের দৃষ্টিতে, শাহরুখের স্মরণীয় চরিত্র দেবদাস মুখার্জি (দেবদাস), রিজওয়ান খান (মাই নেম ইজ খান), রাহুল খান্না (কুছ কুছ হোতা হ্যায়) এবং মোহন ভারগাবা (স্বদেশ)। তার স্মরণীয় সংলাপ হিসেবে বেছে নেওয়া হয়েছে ‘জব তাক হ্যায় জান’ সিনেমার ‘জীবন প্রতিদিন আমাদের তিলে তিলে মেরে ফেলে। আর একটি বোমা শুধু একবারই প্রাণ কেড়ে নেয়।’

সেরা ৫০ অভিনেতার তালিকা তৈরির জন্য পাঠকদের ভোট নিয়েছে এম্পায়ার। ম্যাগাজিনটির ২০২৩ সালের ফেব্রুয়ারি সংখ্যায় এটি প্রকাশিত হয়েছে। এর প্রচ্ছদে আছেন অভিনেতা নিকোলাস কেজ।

সর্বকালের সেরা ৫০ অভিনেতার তালিকায় অন্যদের মধ্যে উল্লেখযোগ্য টম ক্রুজ, লিওনার্দো ডিক্যাপ্রিও, টম হ্যাঙ্কস, ডেনজেল ওয়াশিংটন, ওয়াকিন ফিনিক্স, হিথ লেজার, রবার্ট ডি নিরো, মার্লন ব্র্যান্ডো, আল পাচিনো, মেরিল স্ট্রিপ, কেট উইন্সলেট, পেনেলোপি ক্রুজ, নিকোল কিডম্যান, মেরিলিন মনরো, কেট ব্ল্যানচেট প্রমুখ।

এদিকে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে চার বছরের বেশি সময় পর বড় পর্দায় পূর্ণাঙ্গভাবে ফিরছেন শাহরুখ খান। এতে গোয়েন্দা চরিত্রে দেখা যাবে তাকে। আগামী বছরের ২৫ জানুয়ারি হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় মুক্তি পাবে সিনেমাটি।

ইতোমধ্যে ‘পাঠান’-এর ‘বেশরম রঙ’ গান ঝড় তুলেছে। ইতোমধ্যে এর ভিউ ১০ কোটি ছাড়িয়ে গেছে। আগামী ২২ ডিসেম্বর প্রকাশিত হবে এই সিনেমার আরেক গান ‘ঝুমে জো পাঠান’। এতেও তার সঙ্গে অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের রসায়ন থাকছে। সবশেষ ২০১৪ সালে ফারাহ খান পরিচালিত ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমায় একসঙ্গে দেখা গেছে তাদের। প্রায় ৯ বছর পর আবার জুটি বেঁধেছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!