এম ডি বাবুল চট্রগ্রাম জেলা

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ জনাব মোহাম্মদ আতিকুর রহমানের নেতৃত্বে থানা পুলিশের একটি দল আজ ০৮/১০/২০২২খ্রি. সকাল ০৮টায় লোহাগড়া থানাধীন চুনতি এলাকায় রেঞ্জ বন কর্মকর্তার কার্যালয়ের সামনে যাত্রিবাহী বাসে অভিযান চালিয়ে মহাবিপন্ন অতিবিরল প্রজাতির একটি উল্লুকসহ পাচারকারী- ১. মোঃ মুবিন (৩০) এবং ২. মোঃ মাজহারুল (৩৫)’কে গ্রেফতার করেন।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে গ্রেফতারকৃত দুজনকে ১ বছর বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। উদ্ধারকৃত উল্লুকটি বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে।এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।
সাম্প্রতিক বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে বিভিন্ন সংস্থা বৈশ্বিকভাবে কার্যক্রম গ্রহণ করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদ অনুযায়ী পরিবেশ ও জীব-বৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের বিধান রয়েছে। সে লক্ষ্যে বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুসারে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বিলুপ্ত বন্যপ্রাণী রক্ষায় এবং অবৈধভাবে পাচারকৃত বন্যপ্রাণী উদ্ধারে সার্বক্ষণিক গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে উল্লেখিত সংঘবদ্ধ চক্রকে গ্রেফতারের জন্য পুলিশ অভিযান পরিচালনা করে আসছে।
INTERPOL কর্তৃক আন্তর্জাতিক বন্যপ্রাণী সংরক্ষনের জন্য বিশ্বব্যাপী অক্টোবর/২০২২খ্রি. মাসব্যাপী ‘Operation Thunder 2022’ শিরোনামে Intelligence-led Operation পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযানটি পরিচালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!