এম. আনোয়ারুল আলম (সাঈদ)
লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের লোহাগাড়ায় ইউএনও’র উদ্যোগে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সকল শিক্ষার্থীর অংশগ্রহণে এক যুগে অনুষ্ঠিত হয়েছে ‘মভ টেস্ট’ নামে এক বিশেষ পরীক্ষা।

উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ যোগদানের পর থেকে মাধ্যমিক পর্যায়ে ‘এভরিডে ফাইভ ওয়ার্ডস’ নামে এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করে শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দখল ও দক্ষতা বাড়ানোর উপর জোর দিয়ে কাজ করে যাচ্ছেন।

তারই ধারাবাহিকতায় ২১ নভেম্বর সোমবার দুপুরে লোহাগাড়ার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ‘মভ টেস্ট ‘ এর ১ম পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষার খাতা মূল্যায়নের পর ২য় পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

কয়েকজন শিক্ষার্থী পরীক্ষা শেষে জানান, এটি স্যারের অসাধারণ একটি উদ্যোগ। আমরা শুরু থেকেই স্যারের ‘এভরিডে ফাইভ ওয়ার্ডস’ কার্যক্রমটি খুব উপভোগ করছি। আজ ‘মভ টেস্ট’ দিয়ে অনেক ভালো লেগেছে। এতে আমাদের ইংরেজির দখল বাড়ছে বলে বিশ্বাস করি। ইংরেজিতে আমাদের ভয় দূর হচ্ছে। ভবিষ্যতে ভালো করার আত্মবিশ্বাস তৈরি হচ্ছে। স্যারকে অশেষ ধন্যবাদ।

কয়েকজন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান জানান, এভরিডে ফাইভ ওয়ার্ডস ও ‘মভ টেস্ট’ সম্পূর্ণ অসাধারণ ও প্রশংসনীয় উদ্যোগ। শুরু থেকেই শিক্ষার্থীরা খুবই উপভোগ করছে। ইংরেজিতে শিক্ষার্থীদের ভিত মজবুত হচ্ছে এবং তারা আত্মবিশ্বাসী হয়ে উঠছে।

ইউএনও শরীফ উল্যাহ জানান, বর্তমান সময়ে আমাদের অধিকাংশ শিক্ষার্থীর ইংরেজিতে দুর্বলতা রয়েছে। ইংরেজিকে তারা ভয় পায়। ইংরেজিতে তাদের ভয় দূর করতে এবং তাদেরকে আত্মবিশ্বাসী করে তুলতেই মূলত ‘এভরিডে ফাইভ ওয়ার্ডস’ কার্যক্রমটি শুরু করেছি। এই কার্যক্রমটির উপর ‘মভ টেস্ট’ নামে একটি প্রতিযোগিতা আয়োজন করে প্রকৃত মেধাবীদেরকে পুরস্কার প্রদানের ব্যবস্থা করেছি। শিক্ষার্থীরা মনোযোগসহকারে পড়েছে এবং স্বতঃস্ফূর্তভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। আশা করি, এর মাধ্যমে সার্বিক শিক্ষার মানোন্নয়ন তরান্বিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!