ফ্রান্সের দুই কিলোমিটার পতাকা বানালো বাংলাদেশের কৃষক তৌহিদুল ইসলাম চঞ্চল। 

 

চলনবিল অধ্যুষিত এলাকা সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার পাঁচ নং নওগাঁ  ইউনিয়নের কালিদাশ নিলী গ্রামের আলহাজ্ব মোসলেম সরদারের  ছেলে তৌহিদুল ইসলাম চঞ্চল এ পতাকা বানান। 

 

কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল। এই খেলাকে ঘিরে মেতে উঠেছে বিভিন্ন দলের সমর্থকেরা। সময় যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে বিশ্বব্যাপী ফুটবল প্রেমীদের উন্মাদনা। এতে পিছিয়ে নেই বাংলাদেশিরাও। আর এরই অংশ হিসেবে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর সমর্থকদের উন্মাদনা। তারি ধারাবাহিকতায়  সিরাজগঞ্জের তাড়াশে তৌহিদুল ইসলাম চঞ্চল ফ্রান্সের দুই কিলোমিটার পতাকা বানিয়ে এলাকায় তাক লাগিয়েছেন। 

 

পতাকার খরচের বিষয়ে জানতে চাইলে, তৌহিদুল ইসলাম বলেন,  আমার হাঁসের খামারে ৩০০ টি হাঁস ছিল সেই হাস বিক্রি করে তাতে ৮০ হাজর টাকা বিক্রি হয়, সেই টাকা দিয়ে পতাকা বানিয়েছি। তিনি আরও বলেন। আমি ১৯৯৮ সাল থেকে এই দল কে বেছে নিয়েছি।১৯৯৮ সালে ২০ হাত পতাকা বানিয়েছি,২০০২ সালে ৫০ হাত পতাকা বানিয়েছি, ২০০৬ সালে ২০০ হাত পতাকা বানিয়েছি, ২০১০ সালে ৫০০ হাত পতাকা বানিয়েছি, ২০১৪ সালে  ১০০০ হাত পতাকা বানিয়েছি, ২০১৮ সালে ১০০০ হাত পতাকা বানিয়েছি, ফ্রান্স ফুটবল টিম দুই বার বিশ্বকাপ টফি নিয়েছে, ১৯৯৮ সালে, ২০১৮  সালে। আমার অনেক দিনের ইচ্ছে ছিল বড় পতাকা বানাবো তাই এবার হাস বিক্রি করে দুই কিলোমিটার পতাকা বানিয়েছি।  অনেকই অনেক কথা বলে তাতে আমার কিছু যায় আসে না আমি ফুটবল খেলা কে ভালো বাসি।

 

এলাকা বাসি বলে, এবার ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ এত বড় পতাকা কেউ বানায় নি আমরা ফেসবুকে, ইউটিউব, বা গণমাধ্যমে, দেখিনি ফ্রান্সের এই পতাকা বাংলাদেশে সবচেয়ে বড় পতাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!