সোমবার, ১৩ মে ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
পঞ্চগড়ে 56 বিজিবি নীলফামারী ব‍্যাটালিয়ন কতৃক জন সচেতনতামুলক আলোচনা সভায় লেঃ & কর্নেল আসাদুজ্জামান হাকিম মহোদ্বয়। রংপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ অনুষ্ঠিত যুগান্তর জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের বাবার মৃত্যু প্রবীণ আ’লীগ নেতা ছালেহ আহমেদ’র ৩৯ তম মৃত্যু বার্ষিকী আগামী ১৫ মে তাহিরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আবুল কাসেম’র প্রার্থীতা ঘোষণা “আগামীর লোহাগাড়ার” উন্নয়ন ও অগ্রগতির পরিকল্পনা বিষয়ে মতবিনিময় সভা ও সাংবাদিকদের মিলনমেলা তাহিরপুরে চেয়ারম্যান প্রার্থী আবুল হোসেনের গনসংযোগ  নাটোর ইউনাইটেড প্রেসক্লাবে একযোগে ৯জনের পদত্যাগ দিনাজপুরের বিরামপুরে দাখিল মাদ্রাসার শতভাগ পরীক্ষার্থী ফেল শিক্ষার গুণগত মানে তুলনামূলক এগিয়ে বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়

তাহিরপুরে অবৈধভাবে দাতা সদস্য করে ম্যানিজিং কমিটি গঠন

Reporter Name / ২ Time View
Update : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩

আমির হোসেন স্টাফ রিপোর্টার

তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের ‘ব্রাক্ষণগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের’ প্রধান শিক্ষক আবু তাহের তার আপন বড় ভাই আবু সাইদকে অবৈধভাবে দাতা সদস্য করে ম্যানেজিং কমিটি গঠন করার অভিযোগ উঠেছে। গত ১১ ডিসেম্বর এই অবৈধ কমিটি বাতিল চেয়ে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন অত্র বিদ্যালয়ের ভূমি দাদা ও আজীবন দাতা সদস্য উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. আবুল কাসেম।

জানা যায়, বিগত ১৫ বছর ধরে অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের সময় বিদ্যালয়ের ভূমি দাতা ও আজীবন দাতা সদস্য মো. আবুল কাসেমকে অবগত না করে মনগড়া একটি পকেট কমিটি গঠন করে আসছেন অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু তাহের। গত ১৫ বছরের মধ্যে প্রতিবারই ভূমি দাতার সাক্ষর জাল করে ম্যানেজিং কমিটি গঠন করে আসছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু তাহের এবং দাতা সদস্য দাবিদার আবু সাইদ তার আপন বড় ভাই । ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সুকৌশলে তার আপন বড় ভাইকে ভুয়া দাতা সদস্য বানিয়ে নিজের স্বার্থে একটি পকেট কমিটি গঠন করে তার ভাইকে সভাপতি করেছেন বিগত কমিটিতে। এই নিয়ে এলাকাবাসী এবং ছাত্র অভিবাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

অভিযোগ উঠেছে, দাতা সদস্য দাবিদার আবু সাইদ ব্যাংকে দুই লাখ টাকা জমা দিয়ে স্কুলে কোনো কাজ না করে আবার টাকা উত্তোলন করে নিয়ে গেছেন। বিদ্যালয়ের কর্মচারি নিয়োগ বাণিজ্য করার জন্যই প্রধান শিক্ষক তার আপন বড় ভাইকে দাতা সদস্য বানিয়ে সভাপতি করে বরাবরই একটি পকেট কমিটি গঠন করেছেন। দাতা সদস্যের মনোনয়ন ফরমে প্রস্তাবক ও সমর্থনকারী হিসেবে কোনো প্রস্তাবক ও সমর্থকের স্বাক্ষর না নিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু তাহের নিজেই স্বাক্ষর করেন।

একজন ছাত্র অভিবাবক জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক একজন সহকারী শিক্ষক। অথচ তিনি দীর্ঘদিন যাবত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছেন। অত্র বিদ্যালয়ের আয়- ব্যায়ের কোন হিসাব দিচ্ছেন না তিনি। যদি তার ভাই সভাপতি না থাকেন তাহলে প্রধান শিক্ষক আর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে থাকতে পারবেন না এবং নতুন প্রধান শিক্ষক পদে নিয়োগ করতে হবে বলে তিনি তার ভাইকে গোপনে এবং কৌশলে সভাপতি করে প্রতিবারই ম্যানিজিং কমিটি গঠন করেন ।

অত্র বিদ্যালয়ের ভূমি দাতা ও আজীবন দাতা সদস্য উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল কাসেম জানান, এই ম্যানেজিং কমিটি বাতিল চেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছি। তিনি বলেন, গত ১৫ বছরের মধ্যে একদিনও দাতা সদস্য হিসেবে একটি আমন্ত্রণ পত্র বা কমিটি গঠনের সময় আমাকে জানানো হয়নি। বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বারবার জানিয়েছি, কিন্তু তিনি আশ্বাস দিয়েও কোন প্রদক্ষেপ নেননি।

অত্র বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু তাহের বলেন, আবুল কাসেম এবং আবু সাইদ দুই জনেই দাতা সদস্য। কমিটি গঠনের পূর্বে নোটিশ বোর্ডে নোটিশ দিয়ে সবাইকে জানিয়ে কমিটি গঠন করা হয়েছে। এবার সবার সম্মতি ক্রমে পদাধিকার বলে স্হানীয় ইউপি চেয়ারম্যান মো. মাসুক মিয়া ম্যানিজিং কমিটির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। দাদা সদস্য আবু সাইদ নির্বাচিত হননি।

তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান বলেন এবিষয়ে একটি লিখিত অভিযোগের অনুলিপি পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir