রবিবার, ১২ মে ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনামঃ
ঈদগাঁওতে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী কাউছার জাহান জেসমিনের সাথে মতবিনিময় ভূরুঙ্গামারীতে ড্রেজার মেশিনে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে ফসলি জমি। রূপগঞ্জে সাংবাদিকদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা বসতঘর ভেঙে মালামাল লুটের অভিযোগ  সংবাদ প্রকাশের জেরে সাইবার আইনে মামলা, প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন মা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন গোদাগাড়ী উপজেলার নব নির্বাচিত চেয়ারম্যান বেলাল উদ্দীন সোহেল  নির্বাচনে পোস্টার টাঙ্গানো কে কেন্দ্র করে দুই প্রার্থীর কর্মী সমর্থদের মাঝে সংঘর্ষ, আহত ২ কারমাইকেল কলেজ প্রাক্তন ছাত্র সমিতির নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত – শুভ জন্মদিন ঝালকাঠি সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী সুলতান খানের পক্ষে গণসংযোগ করেন খুলনার বরিশাল সমিতির নেতৃবৃন্দ

তামাক বিরোধী সকল কার্যক্রমে পাশে থাকার আশ্বাস, সংসদ সদস্য রাশেদ- খান-মেননের

Reporter Name / ২ Time View
Update : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টার:

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার পক্ষে একমত পোষণ করেছেন মাননীয় সংসদ সদস্য রাশেদ-খান-মেনন।
সোমবার (২২ জানুয়ারি) বেসরকারি উন্নয়ন সংস্থা ‘নারী মৈত্রীর’ একটি প্রতিনিধিদল রাশেদ-খান-মেনন এর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে নারী মৈত্রীর পক্ষ থেকে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের গুরুত্ব ও দাবিগুলো মন্ত্রীর সামনে উপস্থাপন করা হয়। ‘নারী মৈত্রীর’ দাবিগুলোর মধ্যে রয়েছে- * সব ধরনের পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও গণপরিবহনে ধূমপান পুরোপুরি নিষিদ্ধ করা।
*বিক্রয়কেন্দ্রে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা।
* তামাক কোম্পানির ‘কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা’ বা সিএসআর কার্যক্রম নিষিদ্ধ করা। * বিড়ি-সিগারেটের সিঙ্গেল স্টিক বা খুচরা শলাকা ও মোড়কবিহীন বিক্রি নিষিদ্ধ করা। * ই-সিগারেট ও হিটেড টোব্যাকো প্রোডাক্ট (এইচটিপি) আমদানি ও বিক্রয় নিষিদ্ধ করা।
* সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধি (৫০% থেকে ৯০% এ উন্নীতকরণ) ও প্লেইন প্যাকেজিং-সহ তামাকজাত দ্রব্য মোড়কজাতকরণের ক্ষেত্রে কঠোর নিয়ম প্রণয়ন করা। দাবির প্রেক্ষিতে জনস্বাস্থ্যের সুরক্ষায় ও জীবন রক্ষায় দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে একমত পোষণ করেন, রাশেদ-খান-মেনন। তিনি বলেন “বর্তমানে তরুণরা ই-সিগারেটের প্রতি বেশি আসক্ত হয়ে পড়ছে। ভবিষ্যৎ প্রজন্ম রক্ষায় আমাদের সচেতন হতে হবে এখনই” এ ছাড়াও,তিনি তামাকবিরোধী সব কার্যক্রমে নারী মৈত্রীর পাশে থাকার আশ্বাস দেন।
‘নারী মৈত্রীর’ প্রতিনিধিদলে ছিলেন—সংস্থাটির টোব্যাকো কন্ট্রোল প্রজেক্টের কো-অর্ডিনেটর নাছরিন আকতার, অ্যাডভোকেসি অফিসার মেহেদি হাসান ও মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন অফিসার আলফি শাহরীন।
উল্লেখ্য, তামাক স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ‘টোব্যাকো এটলাস ২০১৮’-এর তথ্য মতে, তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর বাংলাদেশে ১ লাখ ৬১ হাজার মানুষ অকালে মৃত্যুবরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Theme Created By Limon Kabir