মোসাদ্দেকুর রহমান সাজু,স্টাফ রিপোর্টার,ডোমার নীলফামারীঃ

নীলফামারী জেলার ডোমার উপজেলার ৯নং সোনারায় ইউনিয়নে অবস্থিত ভিত্তি বীজ আলু উৎপাদন খামার (বিএডিসি) এই খামারে চলতি মৌসুমে আলু উৎপাদনের পাশাপাশি প্রায় বিশ একর জমিতে গমের চাষ করা হয়েছে।বর্তমানে গাছে যে ফলন ধরেছে তাতে করে চলতি মৌসুমে গমেরও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিএডিসি কর্তৃপক্ষ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে বিগত বছর গুলোর তুলনায় বর্তমানে এই খামারে যেভাবে গমের ফলন হয়েছে তাতে করে গত বছরের চেয়ে দ্বিগুণ ফলনের সম্ভাবনার আশা করছেন খামার কতৃপক্ষ।

উল্লেখ্য যে বর্তমানে ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে যে গম বীজটি রোপণ করা হয়েছে সেটি দিনাজপুর গম ও ভুট্টা গবেষণা ইনিস্টিউট নশিপুর এর উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত wmri গম-২, এই বীজের উৎপাদন লক্ষ্যমাত্রা চব্বিশ মেট্রিকটন থাকলেও তা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন ভিত্তি বীজ আলু উৎপাদন খামার কতৃপক্ষ।
গম বীজ রোপণের বিষয়ে কথা হয় ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক আবু তালেব মিঞার সাথে তিনি বলেন বাংলাদেশ জাতীয় গম গবেষণা ইনিস্টিউটের উদ্ভাবিত উচ্চ ফলনশীল গমের এই জাতটি আমাদের দেশের আবহাওয়া সহিঞ্চু এবং সল্প ব্যায়ে অধিক পরিমাণে ফলণ হওয়ায় wmri গম-২ সারা দেশে এর ব্যাপক চাহিদা রয়েছে বলে তিনি জানিয়েছেন।

#

মোসাদ্দেকুর রহমান সাজু,স্টাফ রিপোর্টার,ডোমার নীলফামারীঃ মোবাইল, ০১৭১৬-৮৪৮০৭৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!