এসএম রুবেল চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আওতাধীন চরইসলাম পুর চড়িগ্রামে চর বিক্রির মহা উৎসব মেতে উঠেছে
প্রভাবশালী একটি পরিবার।চরের জমি কিনে সর্বশান্ত প্রায় দুই শতাধিক পরিবার। পরের জায়গা পরের জমি ঘর বানায়ে আমি রই এঘরের মালিক তো আর আমি নই।গায়ক যেন তার নিজ চোখে দেখে চাঁপাইনবাবগঞ্জ সদর থানার চরইসলাম পুর চড়িগ্রামের মানুষের দুঃখের এই গানটি গেয়েছে। সরেজমিনে গিয়ে চরইসলাম পুর চড়িগ্রামের মানুষের সাথে কথা বলে জানাগেছে- প্রায় ২০ বছর আগে মহানন্দা নদী তার গতি পথ পরিবর্তন করলে বিশাল চর জেগে ওঠে।সেই সুযোগে সেই চর মোস্তফা মেম্বার ব্যাক্তি মালিকানা দাবি করে,বিভিন্ন ব্যাক্তির কাছে বিক্রি করে।বর্তমান সেখানে প্রায় দুই শতাধিক পরিবার বসত বাড়ি গড়ে তুলেছে।এসব পরিবারের লোকজন জানায় যে আমরা মোস্তফা মেম্বারের কাছে জমি কিনে নিয়ে বসত বাড়ি গড়ে তুলেছি কিন্তু তিনি কোনো দলিল করে দেয়নী তার আগেই তিনি মারা গেছে।এদিকে মোস্তফা মেম্বারের ছেলে সামিরুল মৃত বাবার অবর্তমানে ঐ জায়গার মালিকানা দাবি করে দলিল করে দিবে বলে সামিরুল পুনোরায় ঘর প্রতি টাকা নিচ্ছে ১০০% প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্ত তার পিতা মোস্তফা মেম্বারের কাছে জমি কেনার পরেও জমির মালিকের কাছে দলিল না থাকায় জমির মালিকেরা বিপাকে পড়েছে।

এদিকে ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিমউদদীনের কাছ থেকে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন এবিষয়ে আমি অজ্ঞাত কেউ আমার কাছে অভিযোগ নিয়ে আসেনি।

এবিষয়ে মোস্তফা মেম্বারের ছেলে সামিরুল সাথে কথা হলে তিনি টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন ঐ জমি আমাদের পর্ব বংশের জমি কিন্তু বর্তমানে ঐ জমির মালিকানা নিয়ে আদালতে মামলা চলছে। ঐ এলাকার মানুষের দাবি অবিলম্বে বিষয়টি তদন্ত পূর্বক ব্যাবস্তা গ্রহণ করে ক্রয়কৃত জমির মালিকানা বুঝিয়ে দেওয়ার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!