শেফাইল উদ্দিন

কক্সবাজারের ঈদগাও উপজেলার ঈদগাঁও বাজারের জবর দখল চেষ্টা ,ভাংচুর ও হামলার ঘটনা ঘটেছে। এ সময় জবর দখলকারীদের হামলায় মহিলাসহ ৬ জন আহত হয়েছে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

স্বর্ন ব্যবসায়ীরা সকাল থেকে দুপুর ২ টা পর্যন্ত সমস্ত স্বর্নের দোকান বন্ধ রাখে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) গভীর রাতে বাজারের স্বর্ন মার্কেটে এ ঘটনা ঘটে।
জানা যায়, উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের ইউচুপেরখীল এলাকার সাবেক মেম্বার রশিদ আহমদের মালিকানাধীন বাজারের স্বর্ন মার্কেটের
আজমির জুয়েলার্স, আরপি জূয়েলার্স,পার্থ জুয়েলার্স, কৌশিক স্বর্ন শিল্পালয়,ও এ ভবনের একটি পানের দোকান রয়েছে। দীর্ঘদিন ধরে ব্যবসা বাণিজ্য করে আসছে এ ব্যবসায়ীরা ।

সম্প্রতি একটি চক্র এই ভবন দখলের অপপায়তারা শুরু করে। কয়েকদিন আগে গভীর রাতে মুখোশ পরা শতাধিক লোকজন এই মার্কেটের চারপাশ চিহ্নিত করতে দেখতে পায় বাজারে থাকা লোকজন। এ ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন উক্ত মার্কেটের ব্যবসায়ীরা। এরই ধারাবাহিকতায় ঘটনার দিন গভীর রাতে মুখোশ পরা শতাধিক লোকজন বিভিন্ন অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে উক্ত মার্কেটের বর্নিত দোকান গুলো জবর দখলের চেষ্টা করে, দোকানের সিসি ক্যামেরা,সাইন বোর্ড ভেঙ্গে ফেলে ভাংচুর চালিয়ে এ সব দোকানে তালা লাগিয়ে দেয়। পার্শ্ববর্তী লক্ষী জুয়েলার্সের সত্ত্বাধিকারী ভবেশ আচার্যের মা লক্ষ্মী রানী আচার্য্য ও আত্মীয় স্বজনরা এগিয়ে আসলে তাদেরকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে।

এ সময় লক্ষী রানী আচার্য্য ,প্রিয়তোষ আচার্য্য,সজল আচার্য্য, বিজয় আচার্য্য,রুপস আচার্য্য,ও নমিতা আচার্য্য আহত হয়। লক্ষী রানী আচার্য্যের মাথায় ধারালো অস্ত্রের আঘাতে ক্ষত বিক্ষত হয় এবং ওনার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তাদের ঈদগাঁও মেডিকেল সেন্টারে নিয়ে গেলে সদর হাসপাতালে রেফার করা হয় । ঘটনাস্থল পরিদর্শনকারী ঈদগাঁও থানার এসআই কাজী মহি উদ্দিন জানান, ওসির নির্দেশে ঘটনা স্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং আহতদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয় । উভয় পক্ষকে থানায় আসতে বলা হয়েছে।


এ ব্যাপারে মার্কেটের মালিক সাবেক মেম্বার রশিদ আহমদের সাথে কথা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন , মৃনাল নামের এক ব্যবসায়ী ভুল খতিয়ান সৃজন করে আমার মার্কেটে দখলে নিতে গভীর রাতে মুখোশ পরা শতাধিক লোকজন নিয়ে হামলা, ভাংচুর ও লুটপাট করে আমার মার্কেটে সব দোকানে তালা লাগিয়ে দেয়। এই ভুল খতিয়ান সংশোধনের জন্য আদালতে মামলা করছি এ মামলার পাওয়ার অব এট্রনি দিয়েছি ব্যবসায়ী ভবেশ আচার্য কে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। ব্যবসায়ী ভবেশ আচার্য জানান, আদালতে বিএস সংশোধনী মামলা দায়ের করা হয়েছে। ভুল বি এস এর সুযোগ নিয়ে জায়গা জবর দখল চেষ্টা করে হামলা ও লুটপাট করে এবং আমার মা সহ আত্মীয় স্বজন কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে।
অভিযোগ উঠা ব্যবসায়ী মৃনাল আচার্য গংয়ের সাথে কথা হলে জানান, উক্ত মার্কেট থেকে জায়গা পাবে সে , এতদিন পর উক্ত জায়গা উদ্ধার করা হয়েছে।
বাজারে ব্যবসায়ী পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক রাজিবুল হক চৌধুরী রিকু , স্বর্ন ব্যবসায়ী সমিতির ঈদগাও সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক শুকুমার মল্লিক সহ অন্যান্যরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ গোলাম কবিরের সাথে কথা হলে জানান , খবর পেয়ে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে এবং উভয় পক্ষকে থানায় আসতে বলা হয়েছে। কোন সমস্যা থাকলে এটা স্থানীয় ভাবে বসে সমাধান করা হবে। বাজারে জবর দখল করা যাবে না।
বাজার ব্যবসায়ীরা এ ঘটনায় প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!