নুরুল হুদা ঈদগাঁও

কক্সবাজার ঈদগাঁও উপজেলার ইসলামাবাদে খাল ভরাট করে স্থাপনা নির্মাণ করার গুরুত্ব অভিযোগ উঠেছে।এ ঘটনায় স্থানীয়রা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগে জানা যায়, উপজেলার ইসলামাবাদ বোয়ালখালী খালের পানি দিয়ে অত্র অঞ্চলের শত শত একর জমির চাষাবাদ ও ক্ষেত খামার করে আসছে স্থানীয় লোকজন। উক্ত খালের মাধ্যমে এলাকার লোকজনের মাছ ধরা, গোসল, কাপড় চোপড় ধোয়া সহ যাবতীয় কার্যক্রম সম্পাদন হয়। এ খালটি এ অঞ্চলের জনগণের জীবনের সাথে মিশে আছে।

তাদের একমাত্র জীবন জীবিকার মাধ্যমে এ বোয়ালখালী খাল। সম্প্রতি পুর্ব বোয়ালখালী এলাকার নজরুলের দোকান সংলগ্ন এলাকায় মাটি দিয়ে খাল ভরাট করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করে অত্র এলাকার নুরুল আলমের ছেলে আবু সালেহ জঙ্গি ও সালমান উদ্দিন। এ ব্যাপারে স্থানীয় মেম্বার ছৈয়দ নুর হেলালীর সাথে কথা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করেন। স্থানীয় জসিম, নজরুল, রমজান আলী সহ অনেকে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন , খাল ভরাটের কারনে অত্র এলাকার চাষাবাদ হুমকির মুখে । কৃষকরা হতাশাগ্রস্থ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।
এ ব্যাপারে অভিযোগ উঠা আবু সালেহ জঙ্গির সাথে কথা হলে ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন খালে তাদের খতিয়ানের জায়গা আছে এ জন্য খাল দখল করে স্থাপনা নির্মাণ কাজ করা হচ্ছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়ার সাথে কথা হলে অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন এ ব্যাপারে তদন্ত পুর্বক ব্যবস্থা নেয়া হবে।
এলাকাবাসী ভরাটকৃত খালটি জনস্বার্থে দ্রুত উদ্ধার করে জবরদখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!