সাব্বির মির্জা স্টাফ রিপোর্টার

সনাতন শাস্ত্রীয় বিধান অনুযায়ী ফুল, জল, পুষ্প বিল্বপত্রসহ বিভিন্ন অনুষ্ঠানিকতার মধ্যদিয়ে গতকাল রবিবার রাত থেকে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় উপজেলায় পালিত হয়েছে ঐশ্বর্য ও শষ্যের দেবী শ্রী শ্রী লক্ষ্মী পূজা। শারদীয় দুর্গোৎসব শেষে পূর্ণিমা তিথি অনুযায়ী, পৌরশহর জুড়ে  উপজেলায় প্রায় ২০-২৫ টি মন্ডপে এ পুজা অনুষ্ঠিত হয় বলে জানা গেছে । বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পূর্ণিমা তিথিতে গতকাল রবিবার সন্ধ্যা থেকে আজ ১০ই অক্টোবর সোমবার পযর্ন্ত এই দুইদিন এ বছরে লক্ষ্মী পূজার অনুষ্ঠানিকতা চলবে।

উপজেলার পৌরশহরে অবস্থিত কলেজপাড়া মিলন মন্দির, ঘোষগাঁতীর বলরাম মন্দির, তেলিপাড়া কেন্দ্রীয় মন্দির, নয়ানগাঁতী মন্দির সহ প্রায় ২০-২৫ টি মন্দিরে গত রাত থেকে লক্ষ্মী দেবীর পূজা- আর্চণার মূল অনুষ্ঠানিকতা শুরু হয়। এছাড়াও সনাতন ধর্মাবলম্বীদের অনেকের বাসাবাড়িতে ব্যাক্তিগত আয়োজনে অনুষ্ঠিত হয় এ লক্ষ্মীপূজা। 

কলেজপাড়া মিলন মন্দিরে অনুষ্ঠিত লক্ষ্মী পূজার দেবী ভক্ত অবন্তিকা জানান- ধন সম্পদ তথা ঐশ্বর্য ও শস্যের প্রতীক হিসেবে মা লক্ষীর পূজা করে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা। অন্যান্যদের মতন তিনিও এ পূজার একজন ভক্ত ; এসময় পূজা সম্পর্কীয় বিস্তারিত আলোচনা ও কুশল বিনিময় করেন তিনি ।

লক্ষ্মী পূজার আরেক ভক্ত মন্টু সরকারের সাথে কথা হয়, তিনি বলেন-  দিনটি উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হয়। পূজা অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হয় লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্জলন করে আলোকিত করে এ পূজা উদযাপন করা হয়।

উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষ জানান-  লক্ষ্মী দেবীর পূজা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম একটি অনুষ্ঠান। শান্তি ও শৃঙ্খলা বজায় রেখে প্রতিবারের ন্যায় এবছরও লক্ষ্মী পূজা প্রত্যেক ঘরে ঘরে ও বিভিন্ন পূজা মন্ডপে  অনুষ্ঠিত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই মাত্র পাওয়া খবর

Don`t copy text!
%d bloggers like this: