নুরনবী রহমান স্টাফ রিপোর্টারঃ

——————————————-

বগুডার শিবগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের সাদুল্যাপুর গ্রামে প্রতি বছর বাংলা সালের কার্তিক মাসের অমাবস্যায় অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই কালীপূজা।

সেই মতে, (২৪ অক্টোবর) সোমবার উপজেলার সাদুল্লাপুর গ্রামে এই পূজা অনুষ্ঠিত হচ্ছে। এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকমুখে জানা যায়, প্রায় তিন শত বছরের প্রাচীন এই কালীপূজা। উপজেলার এই পূজা ঐতিহ্যবাহী তথা উত্তর বঙ্গের অন্যতম কালীপূজা।

উপজেলার প্রচীনতম এই পূজায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ভক্তবৃন্দ তাদের মানত দান ও প‚ণ্য লাভের আশায় এই কালীপূজায় সমবেত হয়।

শুধু দেশরই নয় প্রতিবেশী দেশ ভারত থেকেও ভক্তবৃন্দ বা দর্শনার্থীরা পূজা দর্শনের জন্য আসেন এবং মানত হিসাবে পাঠা বলি করেন। এই পূজার বিশেষ একটি নিয়ম বা ঐতিহ্য রয়েছে তা হলো পাঠা লুট – বলিকৃত পাঠা লুটের উদ্দেশ্যে লুটকারীদের মাঝে ছুঁড়ে ফেলা হয়, শক্তি খাটিয়ে নির্দিষ্ট সীমানা অতিক্রম করলেই সেই পাঠা তাঁর। আরেকটি হলো থান লুট – পূজার স্থানে বা প্রতিমার সামনে পূজাকৃত বা উৎসর্গ করা বিভিন্ন ধরনের প্রসাদ সাজানো থাকে যা একটি নির্দিষ্ট সময় পর যার যে প্রসাদ পছন্দ তাই সেটা নিতে পারবে।
সাদুল্যাপুর গ্রামের এক প্রবীণ বিদ্যুৎ চন্দ্র বসাক ও মধুগঞ্জেশ্বরী কালী মাতা মন্দিরের বর্তমান ম্যানেজিং সেবাইত নারায়ণ চন্দ্র সরকারের বলেন, আমি বাপ-দাদার আমল থেকে এই পূজা দেখে আসছি এবং জেনেছি আজ থেকে প্রায় তিন শত বছর আগে মধুসুদন ভাদুরী নামে এক ব্যাক্তি এই পূজা স্থাপনা করেন এবং তার নাম অনুসারেই মধুগঞ্জেশ্বরী কালী পূজা নামকরন হয়।
পরবর্তীতে মধুসূদন ভাদুরী তৎকালীন জমিদার রমন বিহারী সরকারকে পূজা-অর্চনা ও পরিচালনার দায়িত্ব অর্পন করেন এবং তাহার মৃত্যু হইলে রমন বিহারী সরকার সেবাইত হিসেবে নিজ তহবিল থেকে পূজা করেন, রমন বিহারী সরকার মারা গেলে পর্যায়ক্রমে তাহার জৈষ্ঠ পুত্র মৃত রমেস চন্দ্র সরকার, মৃত লব চন্দ্র সরকার, মৃত কুশ চন্দ্র সরকার, বর্তমানে মৃত রমন বিহারী সরকারের একমাত্র জৈষ্ঠ্য পৌত্র এই পূজার ম্যানেজিং সেবাইত হিসেবে নারায়ণ চন্দ্র সরকার প্রায় এক যুগ ধরে এই পূজা পরিচালনা করে আসছেন।
পূজার ম্যানেজিং সেবাইত নারায়ণ চন্দ্র সরকার সাথে পূজা ও পূজার আয়োজন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সকল প্রস্তুতি প্রায় শেষ আশা করছি আমরা পুজা উৎসব ভালো হবে সম্পূর্ণ করতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!