এম.আনোয়ারুল আলম (সাঈদ)
চট্টগ্রামের লোহাগাড়ায় পাচারকালে মহাবিপন্ন প্রজাতির একটি চিতা বিড়াল, তিনটি মেছো বিড়াল ও একটি মথুরা মোরগসহ দুইজনকে আটক করেছে থানা পুলিশ।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপজেলার বটতলী স্টেশনস্থ এসআই কাউন্টারের সামনে হতে অভিযান চালিয়ে রক্ষিত বন্যপ্রাণী প্রজাতির একটি চিতা বিড়াল,তিনটা মেছো বিড়াল,মথুরা উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন কুমিল্লা দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ এলাকার বাবু্ল মিয়ার পুত্র মোঃ এমরান (২৬) এবং বান্দরবান পার্বত্য জেলার আলিকদম নয়া পাড়ার শামশুল আলমের পুত্র আলীম উদ্দিন (৩৫)।

তাদের দুজনকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।

এসময় উপস্থিত ছিলেন, থানার ওসি মো. আতিকুর রহমান,থানার এসআই মো. নুরুন্নবী,চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেন।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ বলেন, উদ্ধারকৃত প্রাণীগুলোর নাম
একটি চিতা বিড়াল, তিনটি মেছো বিড়াল ও একটি মথুরা মোরগ। এগুলো মাংসাশালী প্রাণী। ইঁদুর, মাছ, ব্যাংঙ খেয়ে বেঁচে থাকে। মথুরা প্রানী পোঁকা মাকড় খায়। প্রাণীগুলো খুবই বিপন্ন প্রজাতির। প্রাণীগুলো ডুলাহাজারা সাফারি পার্কে নিয়ে গিয়ে পরীক্ষা-নিরিক্ষা শেষে এদের বসবাস যেখানে ওই বনাঞ্চলে অবমুক্ত করা হবে।

থানার ওসি আতিকুর রহমান বলেন, আমাদের কাছে তথ্য ছিলো পার্বত্য বান্দরবানের আলিকদম থেকে একটি মোটর সাইকেল যোগে দু যুবক চট্টগ্রামের উদ্দেশ্যে বিক্রি করার জন্য প্রাণীগুলো নিয়ে যাচ্ছিল। পথিমধ্যে উল্লিখিত এলাকায় গাড়িটি থামিয়ে
একটি চিতা বিড়াল, তিনটি মেছো বিড়াল ও একটি মথুরা মোরগ জব্দ করা হয় এবং দুইজনকে আটক করতে সক্ষম হই।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ শাহজাহান বলেন, আটককৃত ব্যক্তিরা স্বীকার করেন, তারা বিক্রয়ের উদ্দেশ্যে বিরল প্রজাতির এইসব প্রাণীগুলো নিয়ে যাচ্ছিলেন। বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২ এর ৩৪ (খ) ধারা অনুযায়ী এভাবে বণ্যপ্রাণী ক্রয়-বিক্রয় এবং আমদানি-রপ্তানি করা শাস্তিযোগ্য অপরাধ। আটককৃত ব্যক্তিগণ ভ্রাম্যমাণ আদালতে তাদের অপরাধ স্বীকার করায় আইন অনুযায়ী তাদের প্রত্যেককে ৬মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা করে অর্থদণ্ড প্রদান, অর্থদণ্ড অনাদায় আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!