এম ডি বাবুল চট্রগ্রাম জেলা

লোহাগাড়া থানা পুলিশের বিশেষ অভিযানে ৪টি বন বিড়াল ও একটি মতুয়া বনমোরগ সহ দুই পাচারকারীকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে
গত ২৭ অক্টোবর ২০২২ বৃহস্পতিবার সন্ধ‍্যা ৭:৩০ মিনিটের দিকে গোপন সংবাদ এর ভিত্তিতে জানা যায় বন্যপ্রাণী পাচারকারীর চক্রের কয়েকজন সদস্য বান্দরবান জেলার আলী কদম থানা এলাকার মুরং উপজাতী কর্তৃক গহীন অরন্য হতে ধৃত মহাবিপন্ন অতিবিরল প্রজাতির কয়েকটি বন্য প্রানী ক্রয় করে ০১টি নাম্বার বিহীন মোটর সাইকেল যোগে বান্দরবানের লামা থানাধীন আজিজ নগর টু লোহাগাড়া থানাধীন দরবেশহাট সড়ক দিয়ে লোহাগাড়া বাস ষ্ট্যান্ড এর উদ্দেশ্যে রওয়ানা করেছে।
উক্ত সংবাদটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে লোহাগাড়া থানা অফিসার ইনচার্জ ওসি আতিকুর রহমান এসআই(নি:) মো: নুরুন নবী ও সঙ্গিয় ফোর্সসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লোহাগাড়া থানাধীন সদর ইউনিয়নের বাস ষ্ট্যান্ড এলাকায় ওৎপেতে থাকেন।
কাঙ্খিত মোটর সাইকেলটি লোহাগাড়া বাস ষ্ট্যান্ডের এসআলম কাউন্টারে পৌছা মাত্র ওসি আতিকুর রহমান সঙ্গীয় অফিসার ফোর্সসহ ০২টি বাজারের ব্যাগ ও বাশের বেতের খাচাসহ ০২জন ব্যক্তিকে আটক করেন।

আটককৃত ব‍্যাক্তি ১ কুমিল্লা জেলার দেবিদ্বার থানার মোকাম বাড়ির ফতেয়াবাদের মোহাম্মদ বাবুল মিয়ার ছেলে মোহাম্মদ এমরান (২৪) বর্তমান ঠিকানা বালুরঘাট সাইকেল মৌলভীর কলোনি চট্টগ্রাম ।
২ বান্দরবান জেলার আলীকদম থানার নয়াপাড়া ৭ নম্বর ওয়ার্ডের শামসুল আলমের ছেলে মোহাম্মদ আলিম উদ্দিন (৩৭) কে তল্লাশী করে ধৃত মোঃ আলীম উদ্দিনের হাতে থাকা বাজারের ব্যাগে ০১টি মথুয়া বা বন মোরগ এবং অপর ধৃত মোঃ এমরানের থাকা বাশের বেতের খাচার মধ্যে ০১টি চিতা বিড়াল এবং বাজারের ব্যাগের মধ্যে ০৩টি মেচো বিড়াল পাওয়া যায়।
জিজ্ঞাসাবাদে ধৃত মোঃ এমরান ও মোঃ আলীম উদ্দিন উপস্থিত লোকজনের সামনে স্বীকার করে যে, উদ্ধারকৃত চিতা বিড়াল ও মেচো বিড়াল এবং মথুয়া বা বন মোরগ তারা পরস্পর যোগসাজসে আলী কদমের মুরং উপজাতী সম্প্রাদায়ের লোকজন হতে ক্রয় করেছে । এ বিষয়ে লোহাগাড়া থানা অফিসার ইনচার্জ ওসি আতিকুর রহমান জানান তারা বর্নিত বন্যপ্রানীগুলো পরবর্তীতে চট্টগ্রাম মহানগরের রিয়াজ উদ্দিন বাজারে খদ্দদের কাছে বিক্রয় করার জন্য নিয়ে যাচ্ছিল। তারা নিজেদের দখলে উল্লেখিত বন্যপ্রাণীগুলো রাখার স্বপক্ষে সদুত্তর দিতে পারে নাই। বন্যপ্রানী শিকার একটি অপরাধ। উক্ত অপরাধের দায়ে ধৃত ব্যক্তিদ্বয়ের বিরুদ্ধে বন্যপ্রাণীর সংরক্ষন ও নিরাপত্তা আইন ২০১২ এর ৩৪(খ) ধারা মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে ও জানান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!