রক্তের গ্রুপ জানা কেন জরুরি? আসুন!! রক্তের গ্রুপ জেনে নিন

স্থান: হলদিয়া সাজেদা কবির চৌধুরী প্রাথমিক বিদ্যালয়।
তারিখ: ১৭/০৯/২০২২ ইংরেজি,  শনিবার।

প্রত্যেক মানুষের রক্তের গ্রুপ জানা অতি জরুরি।
আপনার রক্তের গ্রুপ জানা থাকলে হঠাৎ একজন মৃত্যুমুখী মানুষকে রক্ত দিয়ে বাঁচানো সম্ভব হতে পারে। আমাদের জীবনে নানা দুর্ঘটনায় একজনের শরীর হতে অন্যজনের শরীরে রক্ত সঞ্চালনের প্রয়োজন দেখা দিতে পারে। যেমন দুর্ঘটনায় আহতের অত্যাধিক রক্তক্ষরণ, সন্তান জন্ম দানকালে, মেয়েলি রোগ লিউকোমিয়া, ক্যান্সার, অপারেশনের সময় প্রচুর রক্তের প্রয়োজন হয়। রক্তের গ্রুপ জানা থাকলে একজন মানুষ অনায়াসে রক্তদান করতে পারে।

একজন সুস্থ সবল পূর্ণবয়স্ক মানুষ প্রতি চার মাস পর পর রক্ত দিতে পারেন। এতে শরীরের কোন ক্ষতি হয় না। আবার রক্ত পরীক্ষা বা গ্রুপ না জেনে রক্ত দান করা বা গ্রহণ করা যাবে না। কোনো সংক্রামক রোগীর রক্ত গ্রহণ করা যাবে না। যেমন এইডস, সিফিলিস, যক্ষ্মা, হেপাটাইটিস বি ইত্যাদি। তবে মনে রাখবেন কোনো চিকিৎসকের পরামর্শ ছাড়া রক্ত দেওয়া বা নেওয়া কোনোটাই করা যাবে না। দেখা যাচ্ছে রক্ত দানে বা গ্রহণের জন্য রক্তের গ্রুপ জানা অত্যান্ত জরুরি।

আগামী শনিবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত রোটারেক্ট ক্লাব অফ চিটাগাং ডাউনটাউনের আয়োজনে হলদিয়া সাজেদা কবির চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। এতে সকলে আমন্ত্রিত। যে কেউ ইচ্ছে করলেই বিদ্যালয় প্রাঙ্গনে এসে মাত্র দুই মিনিটেই সম্পূর্ণ বিনামূল্যে নিজের রক্তের গ্রুপ জেনে নিতে পারবেন

Leave a Reply

Your email address will not be published.

Don`t copy text!
%d bloggers like this: