আজ রক্তদাতা দিবস। যারা জীবন রক্ষায় স্বেচ্ছায় রক্তদান করছেন তাদের উৎসাহ দিতেই দিবসটির সূচনা। ২০০৪ সালে দিবসটি প্রথম পালিত হয়েছিল।

 

এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিনটির স্লোগান নির্ধারণ করেছে ‌‘ডোনেটিং ব্লাড ইজ অ্যান অ্যাক্ট অব সোলিডারিটি, জয়েন দ্য ইফোর্ট অ্যান্ড সেভ লাইভ’ অর্থাৎ রক্তদান একটি সম্মিলিত প্রয়াস, এই প্রয়াসে সংযুক্ত হন, রক্তদান করুন ও জীবন বাঁচান।

 

আবহমানকাল ধরে মানবদেহের জন্য রক্তদান এবং রক্ত গ্রহণের ব্যবহার চলছে। রক্তদান ধর্মীয় দিক থেকেও অত্যন্ত পুণ্য বা সওয়াবের কাজ। বাংলাদেশে জনসংখ্যার তুলনায় রক্তদাতার সংখ্যা এখনো নগণ্য। প্রাপ্ত এক হিসাবে দেশে বছরে ৮ থেকে ৯ লাখ ব্যাগ রক্তের চাহিদা থাকলেও রক্ত সংগ্রহ হয় ছয় থেকে সাড়ে ছয় লাখ ব্যাগ। এ ছাড়া সংগ্রহকৃত রক্তের মাত্র ৩০ শতাংশ আসে স্বেচ্ছায় রক্তদাতাদের থেকে।

 

খুলনা জেলার রূপসা উপজেলা ২নং শ্রীফলতলা ইউনিয়নের বুকে তিলে তিলে গড়ে উঠা স্বেচ্ছাসেবী সংগঠন “ড্রীম লাইট” ২০১৯ সালের ৬ এপ্রিল প্রতিষ্ঠিত হয়ে অসহায় রুগীদের পাশে ছুটে যায় রক্তের ডোনার নিয়ে ছুটে যায় , প্রথমে এই সংগঠনের নাম ছিল রূপসা ব্লাড কাফেলা। পরে সংগঠনের সকলের পরামর্শে নাম পরিবর্তন করে “ড্রীম লাইট” রাখা হয়েছে। ড্রীম লাইট এর মানবিক কর্মকাণ্ড দেখে প্রশংসায় পঞ্চমুখ হচ্ছে সংগঠনের সকল স্বেচ্ছাসেবীরা।

 

আজ বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে সকল বীর রক্তযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে বিবৃতি দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ড্রীম লাইট ।

 

বিবৃতিতে‌ ড্রীম লাইট এর সদস্যরা বলেন , রক্তদান একটি মহৎ কাজ, বিনামূল্যে এই কাজ করতে আমাদের কাছে অনেক ভালো লাগে ।

আমাদের ডাকে সাড়া দিয়ে অনেক ভাই ও বোনেরা বিভিন্ন সময় গভীর রাতে ও দিনে অস পাশে ছুটে এসেছে তাতা দিবসে উপলক্ষে শ্রদ্ধা ও সম্মান জানাচ্ছি ।

Leave a Reply

Your email address will not be published.