বগুড়ায় দুইটি ক্লিনিকে অভিযান চালিয়ে অনুমোদন না থাকায় ও অস্বাস্থ্যকর পরিবেশ পাওয়ায় ৩ লাখ টাকা জরিমানা ও সিলগালা দিয়ে বন্ধ করেছে ভ্রাম্যমাণ আদালত।

জানা গেছে, বগুড়া সদর উপজেলার মালতিনগর এলাকার মা ও শিশু ক্লিনিক হাসপাতালে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদলত। এসময় দেখা যায় ক্লিনিকটি অনুমোদন ছাড়া হাসপাতাল,অপারেশন থিয়েটার, ডায়াগনস্টিক সেন্টাররের কার্যক্রম পরিচালনা করছে। এর পাশাপাশি প্রতিষ্ঠানটিতে ডাক্তার ও ল্যাব সহকারী না থাকায় প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। অভিযান শেষে তাদের ল্যাব এবং হাসপাতাল সিলগালা করে ভ্রাম্যমাণ আদালত।
এরপর একই দিনে বগুড়া সদরের বাদুড়তলা এলাকার নিউ সততা ক্লিনিক ও হাসপাতাল অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় অনুমোদন ছাড়া হাসপাতাল,অপারেশন থিয়েটার, ডায়াগনস্টিক সেন্টাররের কার্যক্রম পরিচালনা ও অস্বাস্থ্যকর পরিবেশের পাশাপাশি ডিউটি ডাক্তার না থাকা এবং মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট ও ঔষধ ব্যবহার করার অপরাধে এই প্রতিষ্ঠানে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটি সিলগালা দিয়ে বন্ধ করে দেয় ভ্রাম্যমাণ আদালত।
মঙ্গলবার বিকেল সাড়ে ৩ টা থেকে রাত পৌণে ৯টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম।
এ বিষয়ে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম জানান, প্রতিষ্ঠান দুইটি অনুমোদনহীনভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছিল। অনিবন্ধিত ক্লিনিক-হাসপাতাল বন্ধের জন্য স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে একটি নির্দেশনা দেয়া হয়েছে। সেই নির্দেশনা বাস্তবায়নে এই অভিযান পরিচালনা করা হয়। আগামীতেও এটি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!
%d bloggers like this: