তরিকুল ইসলাম,
সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস। বাঙালি জাতির এক ঐতিহাসিক দিন এটি। সালাম, রফিক,বরকত, জব্বারসহ নাম নাজানা অনেককে হারিয়েছি আমরা। এদিনের আন্দোলনের ফলেই আজ আমরা মায়ের ভাষা, বাংলা ভাষা পেয়েছি। জাতি আজ এদিনটিকে শ্রদ্ধা ভরে স্মরণ করছে।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদের স্মরণ করতেই আজ সারাবিশ্বে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে কারমাইকেল কলেজ অনার্স ২০০১-২০০২ সেশন ফোরাম আয়োজন করেছে নানা কর্মসূচী। কর্মসূচীর মধ্যে ছিল শোভাযাত্রা, পুষ্প স্তবক অর্পন ও আলোচনা সভা।

সকাল ১০ টায় শোভাযাত্রাটি লালবাগ থেকে শুরু হয়ে কলেজ ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহিদ মিনারের পাদদেশে এসে শেষ হয়। এতে অনার্স ২০০১-২০০২ সেশনের প্রাক্তন ছাত্র- ছাত্রীরা অংশগ্রহন করে। একই রঙের টি-শার্ট পরতে দেখা যায় সবাইকে। সবার মুখে মুখে ধ্বনিত হয় ” আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি “। এরপর পুষ্প স্তবক অর্পন করা হয়।

এরপর বৃন্দাবনে শুরু হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন কারমাইকেল কলেজ অনার্স ২০০১-২০০২ সেশন ফোরামের সভাপতি জনাব আশরাফুল আলম আশরাফ। সাধারণ সম্পাদক জনাব নাহিদ পারভেজ পলাশের সঞ্চালনায় এতে মাতৃভাষা দিবসের আলোচনা ছাড়াও ফোরামের গঠনতন্ত্র নিয়ে আলোচনা হয়। উপস্থিত সবাই এতে অংশ নেন। তিন সদস্য ( মোঃ কামরুল ইমাম, তরিকুল ইসলাম ও নাহিদ পারভেজ পলাশ) বিশিষ্ট একটি উপকমিটির মাধ্যমে গঠনতন্ত্রটি প্রস্তুত করা হয়। সবার মতামত নিয়ে সুবিধা মতো সময়ে গঠনতন্ত্রটিকে অনুমোদন দেওয়া হবে বলে সভায় জানানো হয়। অনেকেই আলোচনা সভায় বক্তব্য রাখেন। সভা শেষে সবার জন্য লাঞ্চের ব্যবস্হা করা হয়। এক পর্যায়ে আব্দুল হালিমের সঞ্চালনায় একটি লাইফ অনুষ্ঠান করতেও দেখা যায়।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আশরাফুল আলম আশরাফ,কামরুল ইমাম, নাহিদ পারভেজ পলাশ, মোহাম্মদ ইসলাম জনি, শফিকুল ইসলাম সুজন, মিন্টু সরকার, মাইদুল ইসলাম বিপ্লব, আব্দুল হালিম, মিজানুর রহমান লিমন, আনোয়ার হোসেন, সঞ্চিতা সরকার, খাইরুজ্জামান মুন্সি নয়ন, তারিকুল ইসলাম শান্ত, নাসরিন আক্তার নিপা, মোস্তাফিজার রহমান শামীম, হুমায়ুন আজাদ যাদু, সানাউল হক নান্টু, শারমিন সুলতানা, সিদ্দিকুল আলম সিদ্দীক, বর্ণালি আক্তার, শফিক, বিপ্লব, রাসেল প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!